ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকদের আমরণ অনশন

অসুস্থ ১৪০ মাদ্রাসা শিক্ষক, মিলছে না আশ্বাস

  নিজস্ব প্রতিবেদক

১৩ জানুয়ারি ২০১৮, ২০:৩৫ | অনলাইন সংস্করণ

জাতীয়করণের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশনের বসার পঞ্চম দিনে আজ শনিবার ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকদের উপস্থিতি আরও বেড়েছে। এদিন নতুন করে অনেক শিক্ষক অসুস্থ হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। আন্দোলনের ১৩তম দিনে সবমিলে ১৪০জন শিক্ষক অসুস্থ হয়েছেন। এদের মধ্যে অনেকে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। এখনও অনেকে হাসপাতালের ভর্তি আছেন। অনশনস্থলে প্রায় ১০ থেকে ১৫জন শিক্ষককে স্যালাইন দিয়ে রাখা হয়েছে। অসুস্থদের অধিকাংশই অতিরিক্ত শীতের কারণে নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছেন। এ অবস্থায় দাবি পূরণে সরকারের পক্ষ থেকে কোনো ধরনের আশ্বাস পাননি শিক্ষকরা। শিক্ষক নেতারা বলছেন, ভাগ্য এবার যাই আছে, দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত তারা কর্মসূচি চালিয়ে যাবেন।

বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতির ব্যানারে গত ১ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি পর্যন্ত প্রেসক্লাবের সামনে অবস্থান ধর্মঘট পালন করে আসছেন ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষকরা। পরে ৯ জানুয়ারি থেকে লাগাতার অমরণ অনশন কর্মসূচি পালন করছেন তারা। যাদের যৌক্তিক দাবি জাতায়করণের সুুনির্দিষ্ট আশ্বাস না পাওয়া পর্যন্ত তারা আন্দোলন করে যাবেন।

এ বিষয়ে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা শিক্ষক সমিতির সভাপতি আলহাজ কাজী রুহুল আমিন চৌধুরী জানান, কন কনে শীতে টানা আট দিন অবস্থান ধর্মঘটের পর গত মঙ্গলবার থেকে শুরু হওয়া আমরণ অনশনে শনিবার সন্ধ্যা পর্যন্ত ১৪০ জন অসুস্থ হয়ে পড়েন। এর মধ্যে অধিকাংশ শিক্ষক অতিরিক্ত ঠান্ডায় নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছেন। এরমধ্যে ঢাকা মেডিকেলে ভর্তি আছেন ৭জন।

জাতীয়করণের দাবিতে আট দিনের টানা অবস্থান কর্মসূচি শেষে গত মঙ্গলবার থেকে অনশন শুরু করেন মাদ্রাসা শিকরা। বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতির ব্যানারে জাতীয় প্রেস ক্লাবের সামনে এ কর্মসূচি পালন করছেন তারা।

অনশনরত শিক্ষকরা বলছেন, ইবতেদায়ী মাদ্রাসার সব কার্যক্রম প্রাথমিক বিদ্যালয়ের মতো হলেও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা বেতন-ভাতা পেলেও ইবতেদায়ী মাদ্রাসার শিক্ষকরা তেমন কিছুই পান না।

 

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে