আ.লীগে গ্রুপিং, কৌশলী বিএনপি

  মাতুব্বর শফিক স্বপন, মাদারীপুর

২৫ ফেব্রুয়ারি ২০১৮, ০০:০০ | আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০১৮, ০০:৪৯ | অনলাইন সংস্করণ

মাদারীপুর-৩ (সদরের একাংশ এবং কালকিনি) আসনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে নানা হিসাব-নিকাশ করছেন সাধারণ ভোটাররা। কে কোন দল থেকে মনোনয়ন পাচ্ছেন, আর কোন দল আগামীতে সরকার গঠন করবে- এসব নিয়ে এখনই চলছে আলোচনা। কালকিনি উপজেলার এক পৌরসভা ও ১৮ ইউনিয়ন এবং মাদারীপুর সদর উপজেলার পাঁচ ইউনিয়ন নিয়ে মাদারীপুর-৩ আসন গঠিত।

এ আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী প্রভাবশালী তিন নেতা। তারা দাপিয়ে বেড়াচ্ছেন ভোটের মাঠ। নেতাকর্মীরা তিন গ্রুপে বিভক্ত। এর সুবিধা নিতে কৌশল আঁটছে মাঠের প্রধান বিরোধী দল বিএনপি।

আওয়ামী লীগের অন্যতম মনোনয়নপ্রত্যাশী দলটির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও বর্তমান এমপি আফম বাহাউদ্দিন নাছিম, সাবেক যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন, আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবাহান গোলাপ। তাদের বাইরে সম্ভাব্য প্রার্থী হিসেবে সাবেক উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা মীর গোলাম ফারুকের নামও আলোচনায় আছে।

আফম বাহাউদ্দিন নাছিম গ্রুপের সঙ্গে রয়েছে সৈয়দ আবুল হোসেন গ্রুপের দ্বন্দ্ব। কালকিনিতে বাহাউদ্দিন নাছিম গ্রুপের বিরুদ্ধে একাট্টা নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান এবং আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবাহান গোলাপ। তবে বাহাউদ্দিন নাছিম সংসদ সদস্য হওয়ার সুবাদে বিভিন্ন সরকারি কর্মসূচি ছাড়াও নির্বাচনী এলাকা দাপিয়ে বেড়াচ্ছেন। তুলে ধরছেন সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকা-। বাস্তবায়নে ভূমিকা রাখছেন শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ-মন্দির নির্মাণ ও সংস্কারসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজে। জনগণবান্ধব নেতা হিসেবে তার পরিচিতি রয়েছে এলাকায়।

বিএনপিদলীয় একাধিক সূত্রে জানা যায়, এ আসনে মূলত আওয়ামী লীগ থেকে কে মনোনয়ন পাচ্ছেন, তার ওপর নির্ভর করছে তাদের দলীয় কৌশল। আফম বাহাউদ্দিন নাছিম কিংবা সৈয়দ আবুল হোসেনের মধ্যে যে কেউ আওয়ামী লীগের মনোনয়ন পেলে দলটিতে নির্বাচনী গ্রুপিং নির্বাচন পর্যন্ত সক্রিয় থাকবে। আর এর সুবিধা নিতে চায় বিএনপি।

এ আসনে বিএনপির সম্ভাব্য প্রার্থী হিসেবে আলোচনায় রয়েছেন কেন্দ্রীয় সহসম্পাদক আনিসুর রহমান খোকন তালুকদার। তিনি বিএনপির প্রতিটি মিছিল-মিটিংয়ে নিজেকে দলীয় মনোনয়নের জন্য যোগ্য হিসেবে প্রতিষ্ঠা করতে সচেষ্ট রয়েছেন। তৃণমূল নেতাকর্মীদের সঙ্গে রয়েছে তার সার্বক্ষণিক যোগাযোগ। খোকন ছাড়াও মনোনয়নপ্রত্যাশী কেন্দ্রীয় বিএনপির সহসাংগঠনিক সম্পাদক ও রাজেন্দ্র বিশ্ববিদ্যালয় কলেজের সাবেক ভিপি খন্দকার মাশুকুর রহমান মাশুক। আলোচনায় আছে কেন্দ্রীয় ছাত্রদলের সাবেক সহসভাপতি আসাদুজ্জামান পলাশ।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে