অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্য

বিশ্বের অনেক নারীর কাছে অনুপ্রেরণা শেখ হাসিনা

  নিজস্ব প্রতিবেদক

২৭ এপ্রিল ২০১৮, ১০:২১ | আপডেট : ২৭ এপ্রিল ২০১৮, ২১:১৬ | অনলাইন সংস্করণ

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ। ছবি : সংগৃহীত
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বের অনেক নারীর কাছে অনুপ্রেরণা বলে মন্তব্য করেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ। স্থানীয় সময় আজ শুক্রবার অস্ট্রেলিয়ার সিডনিতে শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী। পরে সাংবাদিকদের দেওয়া এক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি। 

জুলি বিশপ বলেন,  "বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সিডনিতে অনুষ্ঠিতব্য 'গ্লোবাল সামিট অব উইমেন' সম্মেলনে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। আমি মনে করি বাংলাদেশের দীর্ঘমেয়াদে ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী হিসেবে এবং নারী ক্ষমতায়ন, নারী শিক্ষা ও নারীদের কাজের সুযোগে তার প্রতিশ্রুতির জন্য তাকে (শেখ হাসিনা) যথাযথ স্বীকৃতি দেওয়া হয়েছে। তিনি বিশ্বের অনেক নারীর কাছে অনুপ্রেরণা।'"

প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার বিষয়ে অস্ট্রেলিয়া সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগীতার কথা জানান জুলি বিশপ।

বাংলাদেশে নারী শিক্ষার প্রসার এবং নারী উদ্যোক্তা সৃষ্টিতে অগ্রণী ভূমিকার স্বীকৃতি স্বরূপ যুক্তরাষ্ট্রভিত্তিক ‘গ্লোবাল সামিট অব উইমেন’ প্রধানমন্ত্রীকে সম্মাননা দিচ্ছে। সিডনির আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে আজ ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট থাই নগক থিন এবং কসোভোর সাবেক প্রেসিডেন্ট এতিফেত জাহজাগারের সঙ্গে এই অ্যাওয়ার্ড গ্রহণ করবেন তিনি।

 

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একটি সূত্র জানায়, সম্মেলনে প্রধানমন্ত্রী বাংলাদেশে নারীর ক্ষমতায়ন এবং জাতীয় উন্নয়নের মূলধারায় নারীদের সম্পৃক্তকরণে তার সরকারের বিভিন্ন উদ্যোগ তুলে ধরবেন। সফরকালীন ২৮ এপ্রিল অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সঙ্গে বৈঠকে মিলিত হবেন।

পরে প্রধানমন্ত্রী ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয় পরিদর্শন করবেন এবং ২৮ এপ্রিল হোটেল সোফিটেলে প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে মতবিনিময় সভায় যোগ দেবেন। আগামী ২৯ এপ্রিল অস্ট্রেলিয়া ত্যাগ করে পরের দিন প্রধানমন্ত্রীর দেশে ফিরে আসার কথা রয়েছে।

 

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে