নাইকো মামলার হাজিরা থেকে অব্যাহতি খালেদা জিয়ার

  নিজস্ব প্রতিবেদক

১৭ মে ২০১৮, ১২:২৭ | আপডেট : ১৭ মে ২০১৮, ১৪:০২ | অনলাইন সংস্করণ

কারাবন্দী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া আগামী ২৫ জুন নাইকো দুর্নীতি মামলার হাজিরা থেকে অব্যাহতি পেয়েছেন। আজ বৃহস্পতিবার তার আইনজীবী সানাউল্লাহ মিয়া এ তথ্য জানিয়েছেন।  

সানাউল্লাহ মিয়া জানান, দুর্নীতির চার মামলায় খালেদা জিয়ার হাজিরা প্রত্যাহার চেয়ে আবেদন জানানো হয়েছে। এর মধ্যে নাইকো দুর্নীতি মামলায় তিনি হাজিরা থেকে অব্যাহতি পেয়েছেন।  এ ছাড়া গ্যাটকো দুর্নীতি মামলা ও বড়পুকুরিয়া কয়লা খনি মামলার আদেশ পরে এবং চ্যারিটেবল মামলায় হাজিরা প্রত্যাহার বিষয়ে আদেশ ৪ জুন।  

আইনজীবী আরও বলেন, একটি মামলায় তিনি বিদেশে যাবেন না, চ্যারিটেবল ট্রাস্ট মামলায় তিনি ধার্য তারিখে উপস্থিত থাকবেন-এ রকম মুচলেকা দেওয়ার পরও বিচারক তা প্রত্যাহার করেননি। তিনি এটিকে দুঃখজনক বলছেন এবং সরকারের উচ্চ মহলের নির্দেশে এই ঘটনা ঘটেছে বলে মনে করছেন সানাউল্লাহ মিয়া।
   
এর আগে গত রোববার ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মাহামুদুল কবীর আসামি পক্ষের সময় আবেদন মঞ্জুর করে নাইকো দুর্নীতি মামলার চার্জ শুনানি পিছিয়ে আগামী ২৫ জুন নতুন তারিখ ধার্য করেন।

২০০৭ সালের ৯ ডিসেম্বর বিরুদ্ধে তেজগাঁও থানায় মামলাটি দায়ের করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলাটির তদন্তের পর ২০০৮ সালের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন।

চার্জশিটের বৈধতা চ্যালেঞ্জ করে খালেদা জিয়া হাইকোর্টে রিট আবেদন করলে ২০০৮ সালের ৯ জুলাই হাইকোর্ট নিম্ন আদালতের কার্যক্রম স্থগিত করে রুল জারি করেন। ২০১৫ সালের ১৮ জুন হাইকোর্ট রুল ডিসচার্জ করে স্থাগিতাদেশ প্রত্যাহার করেন।

ক্ষমতার অপব্যবহার করে তিনটি গ্যাসক্ষেত্র পরিত্যক্ত দেখিয়ে কানাডীয় কোম্পানি নাইকোর হাতে 'তুলে দেওয়ার' অভিযোগে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার ক্ষতির অভিযোগে মামলাটি করা হয়। মামলাটিতে ২০০৮ সালের ৯ সেপ্টেম্বর প্রথম হাইকোর্ট থেকে জামিন পান খালেদা জিয়া।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে