হাসপাতাল চত্বরে বাচ্চা প্রসব

লোহাগাড়া স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তার ও নার্সকে হাইকোর্টে তলব

  নিজস্ব প্রতিবেদক

১১ জুন ২০১৮, ১৬:৪১ | অনলাইন সংস্করণ

দুর্ব্যবহার করে রোগী তাড়িয়ে দেওয়া এবং পরণেই হাসপাতাল চত্বরে বাচ্চা প্রসব ও কিছুক্ষণের মধ্যেই সেই নবজাতকের মৃত্যুর ঘটনায় চট্টগ্রামের লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডা. আব্দুল্লাহ আল মামুন ও সিনিয়র নার্স ছায়া চৌধুরীকে তলব করেছেন হাইকোর্ট। আগামী ১ জুলাই তাদের স্বশরীরে হাজির হয়ে এ ঘটনার ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

পাশাপাশি ভুক্তভোগী মরিয়ম বেগমকে চিকিৎসা দিতে হাসপাতালের ব্যার্থতা কেন বেআইনী ঘোষণা করা হবে না, তা জানতে রুল জারি করেছেন হাইকোর্ট। এছাড়াও নবজাতকের জীবন রাক্ষায় হাসপাতালের ব্যার্থতা কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং সংশ্লিষ্ট ডাক্তার ও নার্সদেরকে মৃত নবজাতকের পরিবারকে ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

চার সপ্তাহের মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলের প্রেসিডেন্ট ও সেক্রেটারী এবং সিভিল সার্জন সহ সংশ্লিষ্ট মোট নয়জনকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

এক আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি সহিদুল করিমের বেঞ্চ রুল সহ এ আদেশ দেন।আদালতে রিট আবেদনের পরিপ্রেক্ষিতে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

এর আগে গতকাল রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পে মনজিল মোরসেদ রিটটি দায়ের করেন। সেই রিটের শুনানি নিয়ে আদালত উক্ত আদেশ দেন।

শুনানি কালে আদালত বলেন, ‘হাসপাতালের দায়িত্ব চিকিৎসা দেওয়া। কিন্তু তারা এ ধরণের আচরণ করতে পারেনা। পরে মনজিল মোরসেদ বলেন, গত ৯ মে রাত সাড়ে ১০টায় প্রবস বেদনা নিয়ে লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যান পুঁটিবিলা গৌড়স্থান এলাকার দিনমজুর মহররম মিয়ার স্ত্রী মরিয়ম বেগম। কিন্তু সেখানে দুর্ব্যাবহার করে রোগী তাড়িয়ে দেওয়ার অভিযোগ উঠে নার্স ছায়া চৌধুরীর বিরুদ্ধে। পরণেই রোগী হাসপাতালের উঠোনে (চত্বরে) বাচ্চা প্রসব করেন। তবে কিছুণের মধ্যেই সেই নবজাতক মারা যায়। এরপর ঘটনাটি বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হলে ওই প্রতিবেদন সংযুক্ত করে আদালতে রিট দায়ের করা হয়। এর পরিপ্রেক্ষিতে আদালত রুল জারি সহ আদেশ দেন।’

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
ashomoy-todays_most_viewed_news