নারায়ণগঞ্জে মিলল আফ্রিকার চিতাবাঘ

  সিদ্ধিরগঞ্জ প্রতিনিধি

১৪ জুন ২০১৮, ২০:৩২ | অনলাইন সংস্করণ

নারায়ণগঞ্জে সদর উপজেলা থেকে আফ্রিকার বিরল প্রজাতির দুটি চিতাবাঘ উদ্ধার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১১)।  এ সময় দুই জনকে আটক করা হয়েছে। আজ বৃহস্পতিবার বিকেলে উপজেলার ফতুল্লা থানার ভূইঘর রঘুনাথপুর এলাকা থেকে ওই দুজনকে আটক করা হয়। 
 

আটক ব্যক্তিরা হলেন-ফতুল্লার রঘুনাথপুর এলাকার তকদির মিয়ার ছেলে সওকত ইমরান মিঠু (৪০) ও মাহমুদপুর এলাকার খলিল উদ্দিনের ছেলে মো. আরিফুল ইসলাম (৩৫)।

এ বিষয়ে সিদ্ধিরগঞ্জ র‌্যাব-১১'র সদর দপ্তরের ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর আশিক বিল্লাহ সাংবদিকদের জানান, 'গোপন সংবাদের ভিত্তিতে আমরা জানতে পারি-ফতুল্লার রঘুনাথপুর এলাকায় বিরল প্রজাতির কিছু প্রাণী রয়েছে। সেই ভিত্তিতে আমরা আজ বিকেলে অভিযান পরিচালনা করি এবং বিরল প্রজাতির দুটি চিতা বাঘ উদ্ধার করি। এ সময় আমরা মিঠু ও আরিফ নামে দুজনকে আটক করি। আটকৃতরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে পশু চোরাকারবারি চক্রের সাথে জড়িত থাকার কথা স্বীকার করেছে। এই বাঘগুলোর অস্তিত্ব আমাদের দেশে নেই। তারা আফ্রিকার কোনো একটি দেশ থেকে বাঘ দুটিকে এনেছে বলে জিজ্ঞাসাবাদে জানিয়েছে।

জিজ্ঞাসাবাদে দুইজন আরও জানান, তারা এর আগেও দুটি বিরল প্রজাতির সাদা সিংহ আফ্রিকা থেকে এনে ফতুল্লার রঘুনাথপুরে রেখেছিল। সপ্তাহখানেক পরে আবার সেগুলোকে অন্য একটি দেশে পাচার করে দেয়। মূলত বাংলাদেশকে তারা ট্রানজিট পয়েন্ট হিসেবে ব্যাবহার করে আসছে। আর নারায়ণগঞ্জ রাজধানী লাগোয়া বিধায় খুব অল্প সময়ের জন্য তারা এই স্থানটিকে ব্যবহার করে।

আশিক বিল্লাহ আরও জানান, 'বিরল প্রজাতির এই বাঘ দুটির আনুমানিক মূল্য হতে পারে এক কোটি টাকা। আমরা চিতাবাঘ দুটিকে উদ্ধার করেছি। পরবর্তীতে আমরা পশুস্পদ অধিদপ্তরে যোগাযোগ করে বন্য প্রাণী সংরক্ষণ আইনে তাদের (আটক দুজনের) বিরুদ্ধে মামলা করবো এবং এই চক্রটিকে ধরতে আমরা অধিতর তদন্ত করবো।'

 

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে