কারাগারেই ফারুকের পরীক্ষা নেওয়ার নির্দেশ

  আদালত প্রতিবেদক

২৩ জুলাই ২০১৮, ১৪:৩৯ | আপডেট : ২৩ জুলাই ২০১৮, ১৬:৪৯ | অনলাইন সংস্করণ

ফারুক হাসান। পুরোনো ছবি

কোটা সংস্কার আন্দোলনের সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক ফারুক হাসানের মাস্টার্স অব ডিজাস্টার ম্যানেজমেন্ট প্রথম বর্ষের সেমিস্টার পরীক্ষা কারাগারে থেকে অংশগ্রহণ নিশ্চিত করতে নির্দেশ দিয়েছেন আদালত। আজ সোমবার ঢাকা মহানগর হাকিম গোলাম নবী তার পক্ষের এক আবেদনের শুনানি শেষে এ আদেশ দেন। গত ৪ জুলাই ফারুক হাসান গ্রেপ্তার হয়। এরপর থেকে তিনি কারাগারেই রয়েছেন।

আসামি পক্ষে কারাগারে পরীক্ষা গ্রহণের বিষয়ে বলা হয়, ফারুক ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স অব ডিজাস্টার ম্যানেজমেন্ট প্রথম বর্ষের ছাত্র। আগামী ২৬ জুলাই থেকে ১১ আগস্ট পর্যন্ত তার সেমিস্টার পরীক্ষা চলমান থাকবে। যেহেতু আসামি কারাগারে তাই কারাগারেই তার পরীক্ষা গ্রহণের নির্দেশ দেওয়া প্রয়োজন।

শুনানি শেষে আদালত ফারুককে পরীক্ষায় অংশগ্রহণ করতে জেলকোড অনুযায়ী ব্যবস্থা গ্রহণের আদেশ দেন।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’ ব্যানারে কয়েক মাস ধরে আন্দোলন করে আসছে শিক্ষার্থীরা। গত ৮ এপ্রিল কোটা সংস্কার আন্দোলনের সময় আন্দোলনকারীরা রাস্তা বন্ধ করে টায়ার ও আসবাবপত্র পুড়িয়ে দেওয়াসহ নাশকতা এবং পুলিশকে মারধর ও কর্তব্যকাজে বাধা দেয়। ওই ঘটনায় শাহবাগ থানার এসআই ভজন বিশ্বাস গত ১০ এপ্রিল মামলাটি দায়ের করে। এছড়া আরও দুটি মামলা করে পুলিশ।

অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপচার্যের (ভিসি) বাড়ি ভাঙচুরের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের সিনিয়র সিকিউরিটি অফিসার এসএম কামরুল আহসান বাদী হয়ে আরও একটি মামলা করেন। তবে কোনো মামলার এজাহারেই আসামির নাম উল্লেখ নেই।

এদিকে আন্দোলনের মুখে প্রধানমন্ত্রী কোটা বাতিলের ‘ঘোষণা’ দিলেও সরকারি প্রজ্ঞাপন জারি না হওয়ায় কর্মসূচি চালিয়ে যাচ্ছে ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে