ভুরুঙ্গামারী সীমান্তে ১৯ বাংলাদেশি আটক

  নিজস্ব প্রতিবেদক, কুড়িগ্রাম

১০ আগস্ট ২০১৮, ১৭:৫৪ | অনলাইন সংস্করণ

পুরোনো ছবি

ভারত থেকে অবৈধ পথে বাংলাদেশে অনুপ্রবেশের অপরাধে কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলার পাথরডুবি সীমান্তে ১৯ বাংলাদেশি নারী-পুরুষ ও শিশুকে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা।

আজ শুক্রবার ভোর সাড়ে ৫টার দিকে উপজেলার পাথরডুবি সীমান্তে বিজিবি ২২ ব্যাটালিয়নের পাথরডুবি বিওপির সদস্যরা এদের আটক করে।

আটককৃতদের মধ্যে ১১ জন পুরুষ, দুই শিশু ও ছয় নারী রয়েছেন। তারা সবাই বাংলাদেশের নাগরিক বলে জানিয়েছে বিজিবি। বিজিবি ২২ ব্যাটালিয়নের পরিচালক লে.কর্নেল চৌধুরী সাইফ উদ্দিন কাওসার এ তথ্য নিশ্চিত করেছেন।

আটককৃতদের বরাত দিয়ে বিজিবি জানায়, আটক বাংলাদেশিরা চার থেকে পাঁচ বছর আগে অবৈধ পথে ভারতে গিয়ে সেখানকার ইট ভাটায় কাজ করত। বর্তমানে ভারতে চলমান ন্যাশনাল রেজিস্ট্রার অব সিটিজেনস (এনআরসি) তালিকা করাকে কেন্দ্র করে অবৈধ পথে প্রবেশ করা এসব বাংলাদেশি দালালদের মাধ্যমে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশ করছিল বলে জানায় বিজিবি।

বিজিবি আরও জানায়, আটক ১৯ বাংলাদেশিকে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশের পেছনে বাংলাদেশি দুই জন দালালের সংশ্লিষ্টতা পাওয়া গেছে। তারা হলেন— আবুল হোসেন (৩৮) ও জলিল (৪৫)। এদের সঙ্গে ভারতীয় একজন দালালও জড়িত রয়েছে। এরা প্রত্যেকে মাথাপিছু পাঁচ হাজার ভারতীয় রূপি করে মোট ৯৫ হাজার রূপির বিনিময়ে এই ১৯ বাংলাদেশিকে অবৈধভাবে সীমান্ত পার করছিল।

লে.কর্নেল চৌধুরী সাইফ উদ্দিন কাওসার জানান, আটককৃতদের ঠিকানা অনুযায়ী সংশ্লিষ্ট এলাকার চেয়ারম্যানদের ডাকা হয়েছে। তাদের মুচলেকায় সকল আইনানুগ প্রক্রিয়া শেষে অটককৃতদের থানা পুলিশের কাছে হস্তান্তর করা হবে।

বিজিবি পরিচালক আরও জানান, সংশ্লিষ্ট দালালদের ধরার জন্য বিজিবির অভিযান অব্যাহত রয়েছে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে