সৌদির সঙ্গে হচ্ছে সামরিক সমঝোতা স্মারক

  কূটনৈতিক প্রতিবেদক

১৫ অক্টোবর ২০১৮, ১৯:২৯ | আপডেট : ১৫ অক্টোবর ২০১৮, ২৩:৪১ | অনলাইন সংস্করণ

আবুল হাসান মাহমুদ আলী। পুরোনো ছবি

সৌদি আরবের সঙ্গে সামরিক সহযোগিতাসহ দুটি সমঝোতা স্মারক স্বাক্ষর করতে যাচ্ছে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৌদি সফরের সময় ওই সমঝোতা স্মারক দুটি স্বাক্ষর হওয়ার কথা রয়েছে।

আজ সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ তথ্য জানিয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, সফরে শ্রমখাত, দ্বিপাকি বাণিজ্য ও বিনিয়োগ, উন্নয়ন সহায়তা, মুসলিম উম্মাহর বৃহত্তর ঐক্য ও সমৃদ্ধি, আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগিতা ইত্যাদি বিষয় এ সফরকালে প্রাধান্য পাবে। এ ছাড়া সৌদি সাংবাদিক জামাল  খাশোগি নিখোঁজের ঘটনায় সৌদি আরব তুরস্কের সঙ্গে যৌথ তদন্তের যে প্রস্তাব করেছে তাকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ।

সৌদি আরবে বাংলাদেশের নারী শ্রমিকরা গৃহকর্মী হিসেবে গিয়ে নির্যাতনের শিকার হচ্ছেন। তাদের এই অসুবিধার বিষয়টি প্রধানমন্ত্রী সৌদি সরকারের সঙ্গে আলোচনায় আনবেন কি না-এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘অবশ্যই, সম্পর্ক যখন পর্যালোচনা করা হয় এবং সম্পর্ক যেখানে এত গভীর এবং বন্ধুত্বপূর্ণ সেখানে বিভিন্ন সমস্যার কথা বলা যায়। সৌদি বাদশার সাথে বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশি নারী শ্রমিকরা নির্যাতনের শিকার যাতে না হন, সে বিষয়ে কথা বলবেন।’

সফরে রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা হবে কি না-জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘এটা চলমান প্রক্রিয়া। গত সেপ্টেম্বরে জাতিসংঘ সফরকালে আমরা সৌদি আরব ও  ওআইসিভুক্ত দেশগুলোর সঙ্গে এ বিষয়ে আলোচনা করেছি।’

তুরস্কে জামাল খাশোগি নামের একজন সৌদি সাংবাদিক নিখোঁজের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা বিষয়টি পর্যবেক্ষণ করছি। আমরা এ বিষয়ে সৌদি আরব ও তুরস্কের মধ্যে একটি যৌথ তদন্ত করার সৌদির প্রস্তাবকে স্বাগত জানাই।’

গত তিন বছরের মধ্যে সৌদি আরবে এটি প্রধানমন্ত্রীর চতুর্থ সফর। ২০১৬ সালে প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় সফরে সৌদি আরব সফর করেন। পরের বছর আরব ইসলামিক-আমেরিকান শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার জন্য তিনি রিয়াদ যান। ২০১৮ সালে গাল্ফ শিল্ড-১ নামে যৌথ সামরিক মহড়ার সমাপনী অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য প্রধানমন্ত্রী দাম্মাম সফর করেন।

সূত্র জানায়, প্রধানমন্ত্রী আগামী মঙ্গলবার সন্ধ্যায় বাংলাদেশ বিমানের বিশেষ ফাইটে ঢাকা থেকে সরাসরি রিয়াদ যাবেন। বুধবার তিনি রিয়াদে সৌদি আরবের বাদশাহর সঙ্গে বৈঠক করবেন। ওই দিন বিকেলে প্রধানমন্ত্রী রিয়াদে বাংলাদেশ দূতাবাসের নবনির্মিত নিজস্ব ভবন উদ্বোধন করবেন। তাছাড়া তিনি কাউন্সিল অব সৌদি চেম্বারস আয়োজিত এক বিজনেস সেমিনারে অংশগ্রহণ করবেন।

বুধবার রাতেই প্রধানমন্ত্রী রিয়াদ থেকে মদিনা যাবেন। পরের দিন সকালে প্রধানমন্ত্রী মহানবী (সঃ)-এর পবিত্র রওজা মোবারক জিয়ারত করবেন। তারপর তিনি মদিনা থেকে মক্কা যাবেন এবং রাতে পবিত্র ওমরাহ পালন করবেন।

১৮ অক্টোবর প্রধানমন্ত্রী জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটের জন্য সম্প্রতি কেনা জমিতে নতুন ভবন নির্মানের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। ১৯ অক্টোবর সকালে প্রধানমন্ত্রী জেদ্দা থেকে বাংলাদেশ বিমানের বিশেষ ফাইটে ঢাকার উদ্দেশে রওয়ানা করবেন বলে জানা গেছে।   

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে