আশুলিয়ায় পোশাক শ্রমিক-পুলিশ সংঘর্ষ, ২০ কারখানা বন্ধ

  সাভার প্রতিনিধি

১২ জানুয়ারি ২০১৯, ১৩:১৪ | আপডেট : ১২ জানুয়ারি ২০১৯, ১৪:১২ | অনলাইন সংস্করণ

ছবি : সংগৃহীত

মজুরি বৃদ্ধির দাবিতে সাভার ও আশুলিয়ার বিক্ষোভ করেছে শ্রমিকরা। তারা সড়ক অবরোধ করে ভাঙচুরের চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। এ সময় আন্দোলনরত শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।

আজ শনিবার সকালে আশুলিয়ার জামগড়ার ছয়তলা এলাকায় সংঘর্ষে পুলিশসহ ২০ জন আহত হয়েছে। এই ঘটনার আশেপাশের ২০টি পোশাক কারখানা ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সাভারে বিভিন্ন পোশাক কারখানার সামনে টহল দিচ্ছে বডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। অপ্রীতিকর ঘটনা এড়াতে মাঠে রয়েছে নির্বাহী ম্যাজিস্ট্রেট।

শিল্প পুলিশ ও শ্রমিকরা জানায়, সকালে মজুরি বৈষম্যের অভিযোগ তুলে অবিলম্বে অপারেটরদের বেতন বৃদ্ধির দাবি তুলে বিক্ষোভকারীরা। এ সময় আশুলিয়ার জামগড়া ছয়তলা এলাকার বেশ কয়েকটি পোশাক কারখানার শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হলে হতাহতের এই ঘটনা ঘটে।

একই দাবিতে আশুলিয়ার কাঠগড়া এলাকায় রাস্তায় আগুন জালিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে কয়েক হাজার শ্রমিক। এ সময় শ্রমিক-পুলিশ সংঘর্ষে আহত হয়েছে অন্তত ১০ জন শ্রমিক। সংঘর্ষের ঘটনায় আজকের জন্য ছুটি ঘোষণা করেছে বেশ কয়েকটি পোশাক কারখানা।

শিল্প পুলিশের পরিচালক সানা শামিনুর রহমান বলেন, ‘মজুরি বৈষম্যের অভিযোগে তৈরি পোশাক শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করলে তাদেরকে সরিয়ে দেওয়া হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদারের পাশাপাশি পোশাক কারখানাগুলোর সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। প্রস্তুত রয়েছে পুলিশের জলকামানসহ সাজোয়া যানবাহন।’

এদিকে সাভারের উলাইলে এইচ আর টেক্সটাইলের শ্রমিকরা সকালে বিক্ষোভ করেছে। সাভার ও আশুলিয়ার আন্দোলনরত শ্রমিকদের কাজে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে