সততার দৃষ্টান্ত স্থাপন করলেন ফেনীর পুলিশ সুপার

  ফেনী প্রতিনিধি

০৪ জানুয়ারি ২০১৭, ১৯:২৪ | অনলাইন সংস্করণ

পুলিশ সুপার রেজাউল হক।

পুলিশের পোস্টিং (পদায়ন) মানে টাকা। আর পছন্দ মতো থানায় যেতে চাইলে পুলিশের ঊর্ধ্বতন অফিসারকে টাকা দিয়ে ম্যানেজ করা বাংলাদেশ পুলিশ বিভাগে একটি অলিখিত নিয়ম হয়ে দাঁড়িয়েছে। তবে এ ক্ষেত্রে ব্যতিক্রম দেখালেন ফেনীর পুলিশ সুপার রেজাউল হক পিপিএম। পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা হয়েও সুবিধা ভোগ করে কাউকে পোস্টিং করেননি তিনি।

আজ বুধবার সন্ধ্যায় প্রকাশ্যে লটারির মাধ্যমে পদোন্নতি পাওয়া ৪৮ জন এসআই ও এএসআইকে বিভিন্ন থানায় পোস্টিং দিয়ে পুলিশ বাহিনীতে তাক লাগিয়েছেন পুলিশ সুপার রেজাউল।

এর আগেও প্রায় শতাধিক পুলিশ কর্মকর্তাকে এভাবে পদায়ন করেছেন রেজাউল হক। কোনো ধরনের সুবিধা ভোগ না করে সততার বিরল দৃষ্টান্ত স্থাপন করেন এই এসপি। তদবিরকারক পুলিশ কর্মকর্তাদের আগামীতে সতর্ক হওয়ার অনুরোধ করেন তিনি।

পুলিশ সুপারের এরকম পদায়নে সন্তোষ প্রকাশ করেন সদ্য পদোন্নতি পাওয়া এক সহকারী উপপরিদর্শক (এএসআই)। তিনি বলেন, স্যার ভালো মানুষ হওয়ায় আজ আমি সদরের একটি থানায় পোস্টিং পেয়েছি। আমার টাকা ও লোভিং করার মত মামা-খালু না থাকা সত্ত্বেও ভালো পোস্টিং পেয়েছি।

উপস্থিত সাংবাদিকদের মধ্যে সিনিয়র সাংবাদিক যতন মজুমদার বলেন, ‘ফেনীর এসপি সততার অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন। তিনি ইচ্ছে করলে পোস্টিং বাণিজ্য করে অর্ধকোটি টাকা বানাতে পারতেন। তার মতো বাংলাদেশে আরও কিছু পুলিশ সুপার থাকলে পুলিশের প্রতি মানুষের আস্থা আবার আগের মত ফিরে আসবে।’

পদোন্নতি পাওয়া পুলিশ কর্মকর্তাদের উদ্দেশ্যে পুলিশ সুপার বলেন, পুলিশ হচ্ছে মানুষের আশ্রয়স্থল। একজন মানুষ বিপদে পড়লে পুলিশের কাছে আসে। আপনারা তাদের সাথে ভালো আচরণ করবেন। পোস্টিংয়ের জন্য তদবির করাকে আমি পছন্দ করিনা। আপনার কাজ আইন-শৃঙ্খলা পরিস্থিতি ভালো রাখা। আপনার ওপর অর্পিত দায়িত্ব আপনি যথাযথভাবে পালন করুন। সেটা যেখান থেকেই হোক।

তিনি আরও বলেন, কিছু ভালো মানুষের মাঝে কিছু খারাপ মানুষও থাকে। তাই বলে সব মানুষ খারাপ না। পুলিশ মানে যে খারাপ এসব কথা সঠিক না। এখন পুলিশের কনস্টেবল পদেও উচ্চ শিক্ষিত ছেলে-মেয়েরা যোগদান করছে। তারা ঘুষের সাথে জড়িত নয়। তবে এর মধ্যে কিছু খারাপ লোকও আছে। চেষ্টা করছি ঘুষ বাণিজ্য থেকে নিজে দূরে থাকতে অন্যকে দূরে রাখতে। কে কি করলো সেটা নিয়ে আমি ভাবিনা। আমি বিশ্বাস করি মানুষের ভালো করতে না পারি; অন্তত খারাপ করবো না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে