x

সদ্যপ্রাপ্ত

  •  বিকালের মধ্যেই বিদ্যুৎ বৃদ্ধির ঘোষণা আসছে: বিইআরসি

বড় ধরনের পরিবর্তন নিয়ে আসছে বাজেট

আজ পাস হবে অর্থ বিল, কাল বাজেট

  রুমানা রাখি

২৮ জুন ২০১৭, ১৫:০৯ | আপডেট : ২৮ জুন ২০১৭, ১৭:১১ | অনলাইন সংস্করণ

ঈদুল ফিতরের ছুটির শেষ হলো গতকাল। আর আজ প্রথম কর্মদিবসের বিকেল সাড়ে তিনটায় আবারও বসবে দশম জাতীয় সংসদের ১৬তম (বাজেট) অধিবেশন। যেখানে পাশ করা হবে ২০১৭-১৮ অর্থবছরের অর্থ বিল। আর এই অর্থ বিলের পরদিন অর্থাৎ আগামীকাল পাশ হবে এই অর্থবছরের বাজেট। আজকের অধিবেশনে বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিবেন বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ ও প্রধানমন্ত্রী সংসদ নেতা শেখ হাসিনা।

সূত্র জানায়, আজকের অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেশ কিছু সুপারিশ করবেন প্রস্তাবিত বাজেট নিয়ে। সেই সুপারিশ বিবেচনায় নিয়ে বাজেট পাসের পূর্ণ প্রস্তাব করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অর্থমন্তণালয়ের দেওয়া তথ্যমতে, প্রস্তাবিত ভ্যাট আইন, ব্যাংকে আবগারী শুল্কের প্রস্তাব, সঞ্চয়পত্রের সুদের হার পরিবর্তণসহ আর কিছু পরিবর্তণ আসছে বাজেট পাশের দিন। আর এসব পরিবর্তণ করা হচ্ছে প্রধানমন্ত্রীর নির্দেশে। মূলত বাজেট প্রস্তাবনার পর থেকে বিভিন্ন বিষয়ে আপত্তি জানিয়ে আসছেন ব্যবসায়ীরা। একই সঙ্গে সাধারন মানুষের মধ্যেও তীব্র সমালোচনার তৈরি হয়। যার প্রভাব দেখা যায় সংসদের ভেতরেও। প্রস্তাবিত বাজেটে নতুন করে আরোপিত অনেক বিষয় প্রত্যাহারের দাবি উঠেছে খোদ সরকারি দলের মধ্য থেকে। আর যার প্রভাব সামনের নির্বাচনের মধ্যে পরার আশঙ্কা তৈরি হয় সরকারী দলের মধ্যে। আর এ কারনেই এমন পরিবর্তন হচ্ছে বলে সূত্র জানায়।

আর এতো বেশি পরিবর্তণ সম্পর্কে সংশ্লিষ্টরা বলছেন, এর আগে বাজেট প্রস্তাবনায় এতো বেশি সমালোচিত হয়নি। এবার বাজেটের এমন কিছু দিন আছে যা না ভেবেই দেওয়া হয়েছে। তাই পরিবর্তণ অনেকটাই অনস্বীকার্য। যদি পরিবর্তণ হয় তাবে তা সাধারন মানুষের জন্যই হবে।

এনবিআর সূত্র বলছে, ব্যাংক আমানতে বর্ধিত আবগারি শুল্কে শেষ মুহূর্তে পরিবর্তন আসছে। আগের অবস্থানেই থাকছে আবগারী শুল্ক। কমানো হতে পারে বিদ্যুৎ-গ্যাসসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যে ভ্যাটহার। ভ্যাট অব্যাহতির আওতাও আরো বাড়তে পারে। ট্রাক্টর, পাওয়ার টিলারসহ যেসব কৃষিযন্ত্রে নতুন করে ১৫ শতাংশ ভ্যাট প্রস্তাব করা হয়েছে, তা প্রত্যাহারের কথা ভাবা হচ্ছে। ভ্যাট অব্যাহিতর সুবিধা পেতে পারে সোলার প্যানেলও। তবে সোলার প্যানেল আমদানিতে প্রস্তাবিত ১০ শতাংশ শুল্কের বিষয়ে তেমন কোনো সিদ্ধান্ত হয়নি। যদিও নবায়নযোগ্য জ্বালানিকে উত্সাহিত করতে প্রস্তাবিত এ শুল্ক প্রত্যাহার, চিকিৎসা সেবার উপর ভ্যাট হার কমানো হতে পারে বাজেট পাশের দিন।

অর্থমন্ত্রণালয় ও এনবিআর সূত্রে জানা যায়, বিদ্যমান ব্যবস্থায় যে ১৫টি সেবা খাতে হ্রাসসকৃত হারে ভ্যাট আছে, সেগুলোতে আগামী অর্থবছরও একই হার কার্যকর থাকছে। তবে এসব পণ্য ও সেবার মধ্যে কোনো কোনোটির ওপর ভ্যাট কিছুটা বাড়তে পারে। একই সঙ্গে এবার স্থগিত হতে যাওয়া মূল্য সংযোজন কর (ভ্যাট) ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ কবে নাগাদ বাস্তবায়ন করা হবে, সে সম্পর্কেও কিছু বলা থাকছে না নতুন বাজেটে।

প্রসঙ্গত, উন্নয়নের ‘মহাসড়কে’ বাংলাদেশকে আরও এগিয়ে নেওয়ার স্বপ্ন সামনে রেখে গত ১ জুন চার লাখ ২৬৬ কোটি টাকা ব্যয়ের ফর্দ জাতীয় সংসদের সামনে উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে