বাংলাদেশ ব্যাংকের সার্কুলার

১ টাকার ঋণের তথ্যও দিতে হবে

  নিজস্ব প্রতিবেদক

২৬ এপ্রিল ২০১৮, ২০:৩৪ | অনলাইন সংস্করণ

এতদিন ৫০ হাজার টাকা এবং ও ক্রেটিড কার্ডের ক্ষেত্রে ১০ হাজার টাকা পর্যন্ত ঋণের তথ্য দিতে হতো না। এখন থেকে থেকে সর্বনিম্ন এক টাকা পরিমাণ ঋণের তথ্যও জানাতে হবে। এছাড়া জামানতে জালিয়াতি বন্ধে এখন ঋণ দিতে বন্ধক রাখার জন্য সম্পত্তির ক্রেটিড ইনফরমেশন ব্যুরো (সিআইবি) রিপোর্ট গ্রহণও বাধ্যতামূলক।

এজন্য বাংলাদেশ ব্যাংকের সিআইবি কলাটোরেল ইনফরমেশন সিস্টেম চালু করেছে। আগামী ৩১ মের মধ্যে জামানত রাখা সব সম্পদের তথ্য বাংলাদেশ ব্যাংকে পাঠাতে হবে। আজ বৃহস্পতিবার এ সংক্রান্ত পৃথক দুটি সার্কুলার জারি করে এসব তথ্য দেওয়ার জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এ নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সার্কুলারে বলা হয়েছে, বর্তমান নীতিমালা অনুসারে সর্বনিম্ন ৫০ হাজার টাকা এবং ক্রেটিড কার্ডের ক্ষেত্রে ১০ হাজার টাকার ঋণ গ্রহীতার তথ্য সিআইবিতে প্রদান বাধ্যতামূলক। এখন এটি সংশোধন করে এক টাকার ঋণগ্রহীতার তথ্য সিআইবিতে পাঠাতে হবে। ১০ মের মধ্যে সব তথ্য দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

আরেকটি সার্কুলারে বলা হয়েছে, ঋণের বিপরীতে জামানত সংক্রান্ত প্রতারণা ও দুর্নীতি রোধে ঋণ-শৃঙ্খলা জোরদারকরণের ধারাবাহিকতায় বাংলাদেশ ব্যাংকের সিআইবি কর্তৃক বিদ্যমান আইনি কাঠামোতেই কলাটোরেল ডাটাবেইস প্রস্তুতের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এই ডাটাবেইসের ফলে ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক বিতরণকৃত ঋণের বিপরীতে গৃহীত জামানত নিয়ে জাল-জালিয়াতির ঘটনা, এ সংক্রান্ত প্রতারণা ও দুর্নীতি রোধ করা সম্ভব হবে। প্রাথমিকভাবে শুধুমাত্র স্থাবর জামানতের (ভূমি, দালান, ফ্লাট এবং যন্ত্রপাতি) তথ্য ডাটাবেইসে অন্তর্ভুক্ত করা হবে।

এই ডাটাবেইজ কোলাটোরেল ইনফরমেশন সিস্টেম নামে নতুন সিস্টেমে পরিচালিতি হবে। প্রতি ত্রৈমাসিকে জামানাতের তথ্য এই সিস্টেমে আপলোড করতে ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। মার্চ প্রান্তিকের আগামী ৩১ মের মধ্যে সব জামানতের তথ্য আপলোড করতে হবে। জুন থেকে প্রতি ত্রৈমাসিকের তথ্য পরবর্তী মাসের ২০ তারিখের মধ্য পাঠাতে হবে। ঋণ মঞ্জুরীর সময় কলাটোরেল নেওয়া হবে এমন সম্পদের সিআইবি রিপোর্ট ওই সিস্টেম থেকে সংগ্রহ করা বাধ্যতামূলক। সিস্টেমে পৃথক ফাইল জামানত রাখা সম্পদের যাবতীয় তথ্য আপলোড করতে হবে। 

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে