বায়রার নির্বাচনে বাধা নেই

  নিজস্ব প্রতিবেদক

২৮ মে ২০১৮, ১৯:৫৪ | অনলাইন সংস্করণ

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সির (বায়রা)বর্তমান কার্যনির্বাহী কমিটির মেয়াদ আগামী ৩১ মার্চ পর্যন্ত বৃদ্ধি করে বাণিজ্য মন্ত্রণালয়ের দেওয়া আদেশ তিন মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে আজ সোমবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো.আশরাফুল কামালের বেঞ্চ রুলসহ আদেশ দেন।

এ আদেশের ফলে আগামী ২৪ জুন বায়রার নির্বাচন হতে কোনো বাধা নেই বলে জানিয়েছেন ওই বেঞ্চের রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।
 
একই সঙ্গে বর্তমান কমিটির মেয়াদ বৃদ্ধি করে বাণিজ্য মন্ত্রণালয়ের আদেশ কেন বেআইনি ঘোষণা করা হবে না? তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ও উপ সচিব, পরিচালক (ট্রেড অর্গানাইজেশন্স), বায়রার সভাপতি বেনজির আহমেদ, সাধারণ সম্পাদক মো. রুহুল আমীন স্বপন, কল্যাণ সম্পাদক ও বায়রায় নির্বাচনী বোর্ডকে চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।
 
আব্দুল আলিমসহ বায়রার ১০জন সদস্য বাদী হয়ে এই রিট করেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রাশনা ইমাম ও ব্যারিস্টার রেশাদ ইমাম। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।
 
পরে রাশনা ইমাম বলেন, ‘এর আগে ২০১৬ সালের ১৩ জুলাই দুই বছরের জন্য বায়রার বর্তমান কমিটি নির্বাচিত হয়। এ কমিটির মেয়াদ চলতি বছরের ১২ জুলাই পর্যন্ত। সেই মেয়াদ শেষের দিকে আসায় চলতি বছরের ২২ মার্চ বায়রার নির্বাচনী বোর্ড নির্বাচনের নতুন তারিখ ঘোষণা করে। সে অনুসারে আগামী ২৪ জুন বায়রা’র নির্বাচন অনুষ্ঠিত হবে। কিন্তু এরই মধ্যে বায়রার বর্তমান সভাপতি বেনজির আহমেদ বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে একটি আবেদন করেন।

সে আবেদনের পরিপ্রেক্ষিতে বর্তমান কমিটির মেয়াদ আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত বৃদ্ধি করা হয়। ওই আবেদনে সভাপতি রোজা, ঈদুল ফিতর, হজ, বর্ষা, ঈদুল আযহা ও জাতীয় নির্বাচনের কারণে সময় বৃদ্ধির কথা বলেন। রাশনা ইমাম আরও বলেন, ‘এ ধরণের মেয়াদ বৃদ্ধি বেআইনী। কারণ এটা করবে পরিচালক (ট্রেড অর্গানাইজেশন্স)। কিন্তু দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার কাজ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। এ কারণে বাণিজ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্ত স্থগিত করে আদালত রুল জারি করেছেন।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে