ভারত-পাকিস্তানের চেয়ে বাংলাদেশের বাজেটে উন্নয়ন বরাদ্দ বেশি

  নিজস্ব প্রতিবেদক

২৪ জুন ২০১৮, ১৭:৩৬ | অনলাইন সংস্করণ

প্রতিবেশি অন্যান্য রাষ্ট্রের তুলনায় বাংলাদেশের বাজেটে উন্নয়ন খাতে বরাদ্দ অনেক বেশি থাকে। তবে খরচের ক্ষেত্রে অন্য দেশগুলোতে জবাবদিহিতা অনেক বেশি বলে মন্তব্য করেছেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল ইসলাম। আজ রোববার রাজধানীতে সাংবাদিকদের জন্য আয়োজিত তিন দিনব্যাপী কর্মশালায় এ মন্তব্য করেন শামসুল ইসলাম।

অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী আহম মুস্তফা কামাল ও পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম উপস্থিত ছিলেন।

ড. শামসুল ইসলাম বলেন, বাংলাদেশের বাজেটে মোট বরাদ্দের ৩৯ শতাংশ উন্নয়ণ কর্মসূচিতে বরাদ্দ থাকে। ভারতের বাজেটে উন্নয়ন খাতে বরাদ্দ থাকে মাত্র সাড়ে ১২ শতাংশ। এ ছাড়া পাকিস্তানের বাজেটে ২৩ এবং শ্রীলঙ্কার বাজেটে ২৬ শতাংশ রাখা হয় উন্নয়ন খাতের জন্য। তবে ব্যয়ের ক্ষেত্রে বাংলাদেশে স্বচ্ছতা ও জবাবদিহিতার অভাব রয়েছে। ভারতে জবাবদিহিতার বিষয়টি অনেক বেশি শক্তিশালী।

পরিকল্পনা মন্ত্রী আহম মুস্তফা কামাল বলেন, দেশকে এগিয়ে নিতে সরকার কাজ করে যাচ্ছে। উন্নয়ন কাজের অগ্রগতির জন্য জনগণের সঙ্গে সমন্বয় প্রয়োজন। এটির জন্য সংবাদমাধ্যমে ভূমিকা সবচেয়ে বেশি প্রয়োজন। সততার সঙ্গে সংবাদ পরিবেশন করা দেশের উন্নয়নের জন্য সহায়ক।

পরিকল্পনা কমিশনে বিসিএস ইকোনমিক একাডেমি প্রকল্পের আওতায় ‘উন্নয়ন পরিকল্পনা, বাজেট  এবং প্রকল্প ব্যবস্থাপনা ’ শীর্ষক এ প্রশিক্ষণে ২৪ জন সাংবাদিক অংশগ্রহণ করছেন। এতে সরকারের উন্নয়ন প্রকল্প ও বাজেট ব্যবস্থাপনা সম্পর্কে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছেন প্রশিক্ষকরা। তিন দিনব্যাপী এ প্রশিক্ষণ শেষ হবে আগামী মঙ্গলবার।  

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে