৩৬০০ মেগাওয়াট এলএনজি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের চুক্তি কাল

  নিজস্ব প্রতিবেদক

১০ জুলাই ২০১৮, ২০:০৪ | অনলাইন সংস্করণ

পুরোনো ছবি

যুক্তরাষ্ট্রের বিখ্যাত কোম্পানি জেনারেল ইলেক্ট্রিক (জিই) এবং বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) আগামীকাল বুধবার তিন হাজার ৬০০ মেগাওয়াট ক্ষমতার একটি এলএনজি ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মানে চুক্তি করবে।

পিডিবি সূত্রে জানা যায়, পিডিবি ও জিই-এর যৌথ উদ্যোগে মহেশখালীতে তিন হাজার ৬০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এলএনজি ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র বাস্তবায়ন করবে। সে লক্ষ্যে আজ বিকেল ৪টায় রাজধানীর বিদ্যুৎ ভবনে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হবে। 

চুক্তি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই-ইলাহী-চৌধুরী বীর বিক্রম এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া স্টেপেনস ব্লুম বার্নিকাট, বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস এবং জি.ই. প্রেসিডেন্ট রাসেল স্টোসক অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। 

এদিকে একই দিন দুপুরে মার্কিন কোম্পানি জি.ই দেশের বেসরকারি কোম্পানি সামিট পাওয়ারের সঙ্গে এলএনজি ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনে আরেকটি চুক্তি করবে। সব মিলিয়ে মার্কিন কোম্পানি জিই বাংলাদেশে ছয় হাজার মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য সমঝোতা স্মারক সই করতে যাচ্ছে। ইউরোপের কোম্পানি সিমেন্সের পরে জিই  দেশের বিদ্যুৎখাতে বিদেশের সবচেয়ে বড় বিনিয়োগ।

পিডিবি সূত্রে জানা যায়, এখন বিদ্যুৎ কেন্দ্র এবং এলএনজি টার্মিনাল নির্মাণের এমওইউ সই হবে। এর ভিত্তিতে জিই এর সঙ্গে একটি যৌথমূলধনী কোম্পানি গঠন করা হবে। সরকারি বেসরকারি অংশীদারিত্ব চুক্তি অনুযায়ী ওই কোম্পানিটি মহেশখালীতে বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করবে। এ প্রকল্পের ৫১ শতাংশ অংশীদারিত্ব থাকবে পিডিবির বাকি শেয়ারের মধ্যে ৩০ ভাগের মালিকানা পাবে জিই। এছাড়া ১৯ ভাগ পিডিবি এবং জিই-এর সমাঝোতার ভিত্তিতে অন্য কোম্পানিকে দেওয়া হবে।

অন্যদিকে সামিট পাওয়ার কোম্পানি একই দিন দুপুরে রাজধানীর হোটেল সোনাগাঁ একটি দুই হাজার ৪০০ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্র নির্মাণের সমঝোতা স্মারক সই করবে জিই। দুটি কেন্দ্রই চলবে আমাদানি করা গ্যাস অর্থাৎ এলএনজিতে।

 

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে