শিক্ষামন্ত্রীর হুঁশিয়ারি

ব্যবসার উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয় স্থাপনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা

  নিজস্ব প্রতিবেদক

১০ জানুয়ারি ২০১৮, ১৩:৫৫ | আপডেট : ১০ জানুয়ারি ২০১৮, ১৩:৫৯ | অনলাইন সংস্করণ

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ছবি : সংগৃহীত
ব্যবসা ও মুনাফার উদ্দেশ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আজ বুধবার দুপুরে সাভারের দত্তপাড়ায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সপ্তম সমাবর্তনে এ কথা 

বলেন শিক্ষামন্ত্রী।

নুরুল ইসলাম নাহিদ বলেন, যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় নিজস্ব ক্যাম্পাসে এখনো যায়নি তাদের মালিকদের লক্ষ্যই ছিলো মুনাফা অর্জন। উচ্চশিক্ষার নামে মূলত ব্যবসার উদ্দেশ্যেই গড়ে উঠেছিল এসব বিশ্ববিদ্যালয়।

নাহিদ আরও বলেন, নূন্যতম শর্ত পূরণ করেনি এমন বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো এভাবে আর বেশিদিন চলতে পারবে না। তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে। একই সঙ্গে ব্যবসা ও মুনাফার চিন্তা ত্যাগ করে দেশের আর্থ-সামাজিক বাস্তবতায় ভর্তি ও টিউশন ফি আরও সহনীয় করতে হবে।

শিক্ষামন্ত্রী বলেন,  সরকার সরকারি ও বেসরকারি শিক্ষার্থীদের ভিন্ন দৃষ্টিভঙ্গিতে দেখে না। কারণ সবাই এ দেশের সন্তান ও জাতির ভবিষ্যত।

এ সময় বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা মিলনায়তনে আয়োজিত সমাবর্তনে আরও বক্তব্য দেন,  বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান,ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটি প্রেসিডেন্টসের সভাপতি ও জর্জিয়ার ককেসাস ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ড. কাখা শিঙ্গেলিয়া, ডিআইইউ ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. ইউসুফ মাহবুবুল ইসলাম এবং ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. সবুর খান।

আজকের সমাবর্তনে তিন হাজার ৪৯৮ জন নবীন গ্র্যাজুয়েটকে সনদ দেওয়া হয়। এর মধ্যে কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্যে পাঁচ জনকে চ্যান্সেলর স্বর্ণপদক প্রদান করা হয়।

 

 

 

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে