কচ্ছপ গতিতে চলছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়

  কুবি প্রতিনিধি

২০ জানুয়ারি ২০১৮, ১৯:১৭ | আপডেট : ২০ জানুয়ারি ২০১৮, ১৯:২৬ | অনলাইন সংস্করণ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) পঞ্চম উপাচার্য অধ্যাপক ড. মো: অালী আশরাফের দায়িত্বের মেয়াদ শেষ হয়েছে গত ৩ ডিসেম্বর। এর মধ্যে চলে গেছে দেড় মাসেরও বেশি সময়। এখন পর্যন্ত নতুন কোনো উপাচার্য নিয়োগ পাননি এই বিশ্ববিদ্যালয়ে। এদিকে ট্রেজারার পদ শূন্য, নেই উপ-উপাচার্যও। ২০১৭-১৮ শিক্ষাবর্ষের পরীক্ষাও স্থগিত। আটকে আছে ১০ বিভাগের ফলাফল, স্থগিত রয়েছে ১২ বিভাগের পরীক্ষা কমিটি গঠন, পরীক্ষক নিয়োগ আটকে আছে ১৯টি পরীক্ষার। ক্লাস-পরীক্ষা শেষ হলেও উপাচার্যের অনুমতি ছাড়া নতুন করে পরীক্ষায় বসতে পারছে না আরও ৫-৬টি ব্যাচের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। বেতন পাচ্ছেন না শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা। প্রশাসনিক ও একাডেমিক কাজও চলছে ঢিলেমিভাবে। ফলে কার্যতই অচল কুমিল্লা বিশ্ববিদ্যালয় চলছে কচ্ছপ গতিতে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, উপাচার্য না থাকার কারণে নেওয়া হচ্ছে না ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। এই সেশনের পরীক্ষা হওয়ার কথা ছিল গত ১৭ ও ১৮ নভেম্বর। পরীক্ষা নেয়ার জন্য প্রস্তুতিকালে অনিবার্য কারণ দেখিয়ে হঠাৎ করে ভর্তি পরীক্ষা অনির্দিষ্ট কালের জন্য স্থগিত করে দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। অন্যান্য বিশ্ববিদ্যালয় যেখানে নতুন শিক্ষাবর্ষের শিক্ষার্থী ক্লাস শুরু করে দিয়েছে সেখানে কুমিল্লা বিশ্ববিদ্যালয় এখনও ভর্তি পরীক্ষাই অনুষ্ঠিত হয়নি। ফলে ২-৩ মাসের সেশনজট নিয়ে নবীনদের ক্লাস শুরু করতে হবে। তবে কবে ভর্তি পরীক্ষা শুরু হবে সে সদুত্তর দিতে পারছে না সংশ্লিষ্ট কেউ। ফলে হতাশা ও ক্ষোভে দিন পার করছে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা যায়, নতুন উপাচার্য এলে প্রথম কাজই হবে নতুন শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা নেওয়া। তবে কবে উপাচার্য আসবেন তা নিয়ে ধোঁয়াশা কাটছে না।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এন.এম.রবিউল আউয়াল চৌধুরী বলেন, ‘উপাচার্য না থাকায় বিশ্ববিদ্যালয় অভিবাবকহীন। অভিভাবক ছাড়া একটি পরিবার অচল। স্বাভাবিকভাবে কোনো কাজ করা যাচ্ছে না। নতুন কোনো কাজও শুরু করা যাচ্ছে না। শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা বেতন পাচ্ছেন না, শিক্ষার্থীদের সেশনজট বাড়ছে। যতদ্রুত সম্ভব আমরা নতুন উপাচার্য চাই। নতুন উপাচার্য নিয়োগই সকল সমস্যা থেকে মুক্তির একমাত্র উপায়।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে