জাবিতে শিক্ষকদের ধর্মঘট আগামীকাল

  জাবি প্রতিনিধি

১৬ এপ্রিল ২০১৮, ২১:৩২ | অনলাইন সংস্করণ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অ্যাক্ট, সিন্ডিকেট পরিচালনা বিধি লঙ্ঘণের প্রতিবাদে সর্বাত্মক ধর্মঘটের ডাক দিয়েছে বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকরা।

আগামীকাল মঙ্গলবার সকাল সাড়ে ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ কর্মসূচি পালন করবে বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদর সংগঠন ‘বঙ্গবন্ধুর আর্দশ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’।   

কর্মসূচির অংশ হিসেবে আওয়ামীপন্থী শিক্ষকরা সব ধরনের ক্লাস-পরীক্ষা এবং প্রশাসনিক কার্যক্রম থেকে বিরত থাকবেন।

শিক্ষকরা জানান, বর্তমান উপাচার্য গত ১১ এপ্রিল অফিস সময়ের পরে এক চিঠিতে নয়জন প্রাধ্যক্ষকে অব্যাহতি দিয়েছেন, যা নজিরবিহীন, অ্যাক্টবিরোধী ও শিষ্টাচার বহির্ভূত। 

বিশ্ববিদ্যালয় অ্যাক্টের বিধি (১০) অনুযায়ী, শুধু সিন্ডিকেটই প্রাধ্যক্ষ নিয়োগ ও অব্যাহতি দিতে পারে, যা আর কেউ পারে না। এই বিধি অনুযায়ী উপাচার্যের প্রাধ্যক্ষ নিয়োগ বা অব্যাহতি দেওয়ার কোনো ক্ষমতা নেই।

অব্যাহতি পাওয়া প্রাধ্যক্ষদের মধ্যে অধ্যাপক ড. শাহেদুর রশিদ ছিলেন প্রাধ্যক্ষ ক্যাটাগরি থেকে নির্বাচিত সিন্ডিকেট সদস্য। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অ্যাক্টের বিধি- ২২ (৩) অনুযায়ী, মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত তিনি সিন্ডিকেট সদস্য থাকবেন। কিন্তু উপাচার্য নির্বাচিত সিন্ডিকেট সদস্যকে অব্যাহতি দিয়েছেন।

এর আগেও উপাচার্য নির্বাচিত ডিনকে অব্যাহতি দিয়েছেন, যা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অ্যাক্টের পরিপন্থী। 

আওয়ামীপন্থী শিক্ষকদের অভিযোগ, অনির্বাচিত উপাচার্য যাদের প্রাধ্যক্ষ নিয়োগ দিয়েছেন তারা অবৈধ প্রাধ্যক্ষ, কারণ তাদের নিয়োগ বৈধ নয়।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, ‘তাদের মেয়াদ শেষ হওয়ায় অব্যাহতি দেওয়া হয়েছে। এতে বিধি লঙ্ঘন হয়নি।’

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে