মাধ্যমিক শিক্ষকদের সৃজনশীল প্রশিক্ষণ দেওয়া হবে ১৮ বিষয়ে

  নিজস্ব প্রতিবেদক

২৯ মে ২০১৮, ১৬:১৮ | আপডেট : ২৯ মে ২০১৮, ১৭:০১ | অনলাইন সংস্করণ

সৃজনশীল প্রশ্ন প্রণয়ন ও উত্তরপত্র মূল্যায়নে সঠিক দক্ষতা তৈরি করতে এসএসসি ও দাখিল (মাধ্যমিক স্তর) পর্যায়ের শিক্ষকদের ১৮ বিষয়ে প্রশিক্ষণ দেবে বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিট (বিইডিইউ)। আজ মঙ্গলবার বিইডিইউ-এর একজন জ্যেষ্ঠ কর্মকর্তা আমাদের সময়কে এ তথ্য নিশ্চিত করেছেন।

ওই কর্মকর্তা জানান, আগামী ২ জুন থেকে এই প্রশিক্ষণ শুরু হবে। প্রশিক্ষণ চলবে ৭ জুন পর্যন্ত। রাজধানীর গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলে এই প্রশিক্ষণ দেওয়া হবে। দেশের সব বোর্ডের অধীনে থাকা শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বিভিন্ন বিষয়ের শিক্ষকদের নির্বাচন করা হয়েছে। এই প্রশিক্ষণে অংশ নেওয়ার জন্য এরই মধ্যে নোটিশ ইস্যু করেছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা, সেসিপের অর্থায়নে বিইডিইউ এই প্রশিক্ষণ পরিচালনা করবে। মাধ্যমিক পর্যায়ের বিষয়সমূহে নতুন করে সৃজনশীল প্রশ্নপদ্ধতিতে প্রশ্ন প্রণেতা, পরিশোধনকারী ও উত্তরপত্র মূল্যায়ণকারীদের এই প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণপ্রাপ্তরা মাস্টার ট্রেইনার হিসেবে নিজ নিজ প্রতিষ্ঠানে প্রশিক্ষণ দেবেন অন্য শিক্ষকদের। 

এই উদ্যোগের বিষয়ে বিইডিইউ জানিয়েছে, শিক্ষার্থীদের মুখস্ত বিদ্যার পরিবর্তে চিন্তা এবং সৃষ্টিশীলতার ওপর গুরুত্ব দিতেই ২০১০ সালে সৃজনশীল পদ্ধতি চালু হয়।

সৃজনশীল পদ্ধতি চালু হওয়ার এত দিন পরও সঠিক পদ্ধতি অধিকাংশ শিক্ষক আয়ত্ব করতে পারেনি, যার ফলশ্রুতিতে শিক্ষকরা বাজারের নোট-গাইড থেকে প্রশ্ন তুলে দেন পরীক্ষায়। আবার যারা এই পদ্ধতি সম্পর্কে ভালো বোঝেন না, তারা কাসে পাঠদানেও দুর্বল এবং পরীক্ষার খাতাও সঠিক মূল্যায়ন করতে পারেন না। শিক্ষকদের দক্ষ করতে এই প্রশিক্ষণের আয়োজন। বিশেষ করে গণিত, বিজ্ঞান এবং ইংরেজিসহ অন্তত মাধ্যমিকের ১৮ বিষয়ে প্রশিক্ষণ পাবে শিক্ষকরা।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে