প্রার্থিতা ফিরে পেতে খালেদা জিয়ার রিটের শুনানি আজ

  নিজস্ব প্রতিবেদক

০৯ ডিসেম্বর ২০১৮, ২২:০৯ | আপডেট : ১০ ডিসেম্বর ২০১৮, ০১:৩৯ | অনলাইন সংস্করণ

ফেনী-১, বগুড়া-৬ ও ৭ আসনে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার প্রার্থিতা বাতিলে নির্বাচন কমিশনের (ইসি) সিদ্ধান্তের বিরুদ্ধে দায়েরকৃত রিটের শুনানি অনুষ্ঠিত হবে আজ। গতকাল রোববার হাইকোর্টের বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি ইকবাল কবীরের সমন্বয়ে গঠিত বেঞ্চ নতুন এদিন ঠিক করে আদেশ দেন।

এদিন আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানির জন্য উপস্থিত ছিলেন অ্যাডভোকেট মোহাম্মদ আলী, ব্যারিস্টার কায়সার কামাল, ব্যারিস্টার নওশাদ জমির, ব্যারিস্টার মীর হেলাল ও ব্যারিস্টার ফাইয়াজ জিবরান।

এর আগে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার নওশাদ জমির বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্রার্থিতা বাতিলে নির্বাচন কমিশনের (ইসি) সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন। একই সঙ্গে তাকে নির্বাচনের সুযোগ দেওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে খালেদা জিয়ার অপর আইনজীবী কায়সার কামাল বলেন, ‘বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি কবিরের বেঞ্চে রিট আবেদনের অনুমতি নেওয়া হয়। সোমবার এ রিটের শুনানি হবে বলে আশা করছি।’

এর আগে গত শনিবার নির্বাচন কমিশনে আপিলের শুনানির পর সংখ্যাগরিষ্ঠের সিদ্ধান্তের ভিত্তিতে খালেদা জিয়ার তিনটি আসনের মনোনয়নপত্র বাতিল করা হয়। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার নেতৃত্বে পাঁচ সদস্যের নির্বাচন কমিশন এই সিদ্ধান্ত দেন।

শুনানিতে প্রার্থিতা বহালের পক্ষে মত দেন মাহবুব তালুকদার। এর বিপক্ষে মত দেন প্রধান নির্বাচন কমিশনারসহ চার জন। পরে প্রার্থিতা বাতিল করায় নির্বাচন কমিশনের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে খালেদা জিয়ার পক্ষে রিট দায়ের করা হয়।

প্রসঙ্গত, খালেদা জিয়া বগুড়া-৬ ও ৭ এবং ফেনী-১ আসনে মনোনয়নপত্র জমা দেন। কিন্তু দুর্নীতি মামলায় দণ্ডিত হওয়ায় সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা তার মনোনয়নগুলো বাতিল করে দেন।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে