চূড়ান্তভাবে বন্ধ হলো টুকু-দুলুর ভোট

  নিজস্ব প্রতিবেদক

১২ ডিসেম্বর ২০১৮, ১৩:০৩ | আপডেট : ১২ ডিসেম্বর ২০১৮, ১৫:৫০ | অনলাইন সংস্করণ

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি প্রার্থী ইকবাল হাসান মাহমুদ টুকু ও রুহুল কুদ্দুস তালুকদার দুলুর মনোনয়নপত্র গ্রহণে হাইকোর্টের রায় স্থগিত করে চেম্বার আদালতের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।  

বিএনপির এই দুই নেতার প্রার্থিতা গ্রহণে হাইকোর্টের রায় স্থগিতে নির্বাচন কমিশনের (ইসি) আপিল শুনানি শেষে আজ বুধবার দুপুরে এ আদেশ দেন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ।

এ ব্যাপারে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী আজমালুল হোসাইন কিউসি বলেন, ‌‘তাদের বিরুদ্ধে নির্বাচন কমিশন এখানে এসেছেন। গতকাল অর্ডারটা চেম্বার আদালত থেকে ওরা যে স্টে নিয়েছিলেন একদিনের জন্য, সেটা আজ আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেওয়া হয়েছে। সেটা আজকে শুনানির পরে ওনারা যে স্টে দিয়েছেন সেটাকে কনটিনিউড করে দিয়েছেন। তার মানে হলো- ওনারা নির্বাচনে আর অংশগ্রহণ করতে পারবেন না। ’

এর আগে মঙ্গলবার দুপুরে বিএনপির ভাইস চেয়ারম্যান ইকবাল হাসান মাহমুদ টুকু ও সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলুর মনোনয়নপত্র গ্রহণ করতে হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন তা স্থগিত করেন চেম্বার জজ আদালত। আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে এ বিষয়ে শুনানির জন্য আজকের দিন ধার্য করা হয়।

গতকালই টুকু ও দুলুর প্রার্থিতা গ্রহণের হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল করে ইসি। আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় ইসির আইনজীবী এ আবেদন করেন।

এর আগে গত সোমবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ তাদের প্রার্থিতা গ্রহণ করতে নির্বাচন কমিশনকে আদেশ দেন। সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের প্রতি এ নির্দেশ দেওয়া হয়।

গত ২ ডিসেম্বর যাচাই-বাছাই করে নাটোর- ২ আসনে বিএনপির প্রার্থী রুহুল কুদ্দুস তালুকদার দুলু ও সিরাজগঞ্জ- ২ আসনের বিএনপির প্রার্থী ইকবাল হাসান মাহমুদ টুকুর মনোনয়ন বাতিল করে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা। পরে তারা প্রার্থিতা ফিরে পেতে নির্বাচন কমিশনে আপিল করেন। কিন্তু আপিলেও ঠেকেনি মনোনয়ন। এর পর প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টে আপিল করেন তারা।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে