আবারও ক্ষমতায় আসবে আ.লীগ, ইকোনমিক ইন্টেলিজেন্সের প্রতিবেদন

  অনলাইন ডেস্ক

১২ ডিসেম্বর ২০১৮, ২১:০০ | আপডেট : ১২ ডিসেম্বর ২০১৮, ২১:৪৮ | অনলাইন সংস্করণ

আসন্ন একাদশ জাতীয় নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসন পেয়ে আবারও আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসবে বলে আভাস দিয়েছে লন্ডনভিত্তিক জরিপ সংস্থা দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইকোনমিস্টের একটি বিশেষ সংস্থা ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট। বিগত ৬০ বছর ধরে তারা বিভিন্ন বিষয় নিয়ে জরিপ করে আসছে।

৪ ডিসেম্বর প্রকাশিত প্রতিবেদনে তারা জানায়, বর্তমান সরকারের সময় টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি দেখেছে বাংলাদেশ। আর এ কারণেই আগামী নির্বাচনে আওয়ামী লীগের আসার সম্ভাবনা বেশি। 

তারা আরও জানায়, ২০১৮-১৯ সাল থেকে ২০২২-২৩ অর্থবছরে প্রবৃদ্ধি বেড়ে দাঁড়াবে ৭.৭ শতাংশে। প্রতিবেদনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথা বিশেষভাবে বলা হয়েছে। বলা হয়, তার জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতাই আগামী নির্বাচনে মূল ফ্যাক্টর হয়ে দাঁড়াবে। বিভিন্ন জরিপের বরাত দিয়ে তারা জানায়, এখন পর্যন্ত শেখ হাসিনাই সবচেয়ে জনপ্রিয় প্রার্থী।

ইকোনমিক ইন্টেলিজেন্স ইউনিট জানায়, আওয়ামী লীগ সরকারের আমলে বাংলাদেশের উল্লেখযোগ্য আর্থ সামজিক ও অর্থনৈতিক উন্নয়ন ঘটেছে। তবে এ সময়ে তাদের কোনো রাজনৈতিক প্রতিপক্ষ ছিল না।

প্রতিবেদনে বলা হয়েছে, এরপরও বিএনপি কিংবা জাতীয় ঐক্যফ্রন্টকে ভালোভাবেই মোকাবিলা করতে হবে আওয়ামী লীগকে।

প্রতিবেদনে আরও বলা হয়, বিদেশি বিনিয়োগ অব্যাহত রাখতে আওয়ামী লীগ সরকারের ক্ষমতায় আসা জরুরি। এছাড়া নতুন মেয়াদে দলটি আবারও ক্ষমতায় এলে বেসরকারি খাতকে শক্তিশালী করে অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করা সহজ হবে।

প্রতিবেদনটিতে আভাস দেওয়া হয়, আগামী নির্বাচনে জয় পেলে বাংলাদেশ বঙ্গোপসাগরের গুরুত্বপূর্ণ অঞ্চলে কার্যক্রম পরিচালনা এবং ভারত, চীন ও জাপান থেকে আরও সহায়তা আনতে পারবে। তবে রোহিঙ্গা সংকটের কারণে মিয়ানমারের সঙ্গে উত্তেজনাপূর্ণ সম্পর্ক অব্যাহত থাকবে। অন্তত সরকারের শুরু সময়টাতে এমনটাই ঘটবে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে