বিশ্বাসযোগ্য নির্বাচন অনুষ্ঠানে পদক্ষেপ নেওয়ার আহ্বান

মার্কিন কংগ্রেসে বিল পাস

  আমাদের সময় ডেস্ক

১৫ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | আপডেট : ১৫ ডিসেম্বর ২০১৮, ০৯:৪৫ | অনলাইন সংস্করণ

বাংলাদেশে পক্ষপাতহীন, অংশগ্রহণমূলক ও বিশ্বাসযোগ্য নির্বাচন অনুষ্ঠানে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সর্বসম্মত বিল পাস করেছে যুক্তরাষ্ট্র কংগ্রেস। একই সঙ্গে ভোটাররা যেন নির্বিঘ্নে তাদের ভোট দিতে পারে এবং স্বাধীন মতপ্রকাশে কোনো রকম বাধা না পায়, সে বিষয়েও জোর তাগিদ দেওয়া হয়েছে বিলটিতে।

গত বুধবার রাতে যুক্তরাষ্ট্রের আইন সভায় সর্বসম্মতভাবে এটি পাস করা হয়। গত ৬ ডিসেম্বর ১১৫তম কংগ্রেসের দ্বিতীয় অধিবেশনে হাউস অব রিপ্রেজেন্টেটিভসে বাংলাদেশে আসন্ন নির্বাচন নিয়ে রেজ্যুলেশনটি (নং-১১৬৯) উপস্থাপন করা হয়। পররাষ্ট্রবিষয়ক কংগ্রেসনাল কমিটির জ্যেষ্ঠ সদস্য এবং ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের কংগ্রেসম্যান বিল কিটিং এটি উপস্থাপন করেন। কংগ্রেস সদস্য টেড ইয়োহো, এলিয়ট এনজেল, ব্র্যাড শেরমান, স্টিভ শাবট, জেরাল্ড কনোলি ও ড্যারেন সোটোরও প্রস্তাবটি উত্থাপনে উদ্যোগ নেন।

মতপ্রকাশ ও সংবাদমাধ্যমের স্বাধীনতার প্রতি সম্মান প্রদর্শন করতে বাংলাদেশ সরকারকে আহ্বান জানানো হয়েছে এ প্রস্তাবে। পাশাপাশি সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিতের জন্য বাংলাদেশের নির্বাচন কমিশনে করা অনুরোধে সাড়া দেওয়া এবং নির্বাচনে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার আহ্বান জানানো হয়েছে। এ ছাড়া নির্বাচনে ভোটারদের ইচ্ছাকে সম্মান জানাতে এবং সব ভোটারের বাধাহীন অংশগ্রহণ নিশ্চিত করতে বাংলাদেশের রাজনৈতিক দল ও বিচারিক কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানানো হয়েছে।

দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মার্কিন মুখ্য উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী এলিস ওয়েলস বলেন, সহিংসতার কারণে গণতান্ত্রিক প্রক্রিয়া বাধাগ্রস্ত হয় এবং যারা গণতন্ত্রকে ক্ষুণœ করতে চায়, তারাই এ ক্ষেত্রে লাভবান হয়। রাজনৈতিক প্রক্রিয়ায় পুরোপুরিভাবে অংশগ্রহণের জন্য সব দলকে স্বাধীন ও নিরাপদ বোধ করতে হবে। তাদের রাজনৈতিক দৃষ্টিভঙ্গি প্রকাশের স্বাধীনতা, দেশজুড়ে প্রচার এবং শান্তিপূর্ণ সমাবেশ আয়োজনের সুযোগ দিতে হবে। বহু ও প্রাণবন্ত বিতর্ক থেকেই উদ্ভূত হয় শক্তিশালী গণতন্ত্র।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে