• অারও

কান চলচ্চিত্র উৎসবের ৭ম দিন

নিষিদ্ধের সাত বছর পর

  বিনোদন সময় ডেস্ক

১৬ মে ২০১৮, ০০:০০ | আপডেট : ১৬ মে ২০১৮, ০৭:৩৮ | অনলাইন সংস্করণ

কান চলচ্চিত্র উৎসবে নিষিদ্ধ হওয়ার সাত বছর পর সাগরপাড়ের শহরটিতে ফিরলেন ডেনিশ পরিচালক লার্স ভন ট্রিয়ার। নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় বিশ্বের সবচেয়ে সম্মানজনক এই উৎসবের ৭১তম আসরে জায়গা পেলেন তিনি। ৬১ বছর বয়সী এই নির্মাতার নতুন ছবি ‘দ্য হাউস দ্যাট জ্যাক বিল্ট’ দেখানো হয়েছে প্রতিযোগিতা বিভাগের বাইরে। সোমবার গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে রাত সাড়ে ১০টায় ছিল লার্স ভন ট্রিয়ারের ‘দ্য হাউস দ্যাট জ্যাক বিল্ট’ ছবির উদ্বোধনী প্রদর্শনী। এর প্রেক্ষাপট সত্তর দশকের আমেরিকা। তখনকার পেশাদার খুনি হয়ে ওঠা জ্যাকের গল্প বলা হয়েছে এতে। খুনকে সে দেখে শিল্প হিসেবে! পুলিশ তাকে হন্যে হয়ে খুঁজছে। কিন্তু ঝুঁকি নিয়ে সে আরও নিখুঁত খুনের পরিকল্পনা করতে থাকে। এরই মধ্যে ছবিটি নিয়ে তৈরি হয়েছে মিশ্র প্রতিক্রিয়া। পাশবিক দৃশ্যের ছড়াছড়ি মেনে নিতে না পেরে কয়েকজন উঠে বেরিয়ে যান। তবে প্রদর্শনী শেষে অনেক দর্শক কলাকুশলীদের ছয় মিনিট দাঁড়িয়ে অভিবাদন জানান। ছবিটিতে জ্যাক চরিত্রে অভিনয় করেছেন ম্যাট ডিলন। এ ছাড়াও আছেন উমা থারম্যান, রকএনরোলের রাজা এলভিস প্রিসলির নাতনি রাইলি কিও ও ব্রুনো গাঞ্জ।

২০০০ সালে ‘ড্যান্সার ইন দ্য ডার্ক’ ছবির সুবাদে স্বর্ণ পাম জেতেন লার্স ভন ট্রিয়ার। এ ছাড়া ‘ব্রেকিং দ্য ওয়েভস’ (১৯৯৬) ও ‘ইউরোপা’ (১৯৯১) ছবির জন্য গ্রাঁ প্রিঁ পান তিনি। ২০১১ সালে প্রতিযোগিতা বিভাগে ছিল তার ‘মেলানকোলিয়া’। এর সংবাদ সম্মেলনে নিজেকে নাৎসি উল্লেখ করা ও অ্যাডলফ হিটলারকে নিয়ে বিতর্কিত মন্তব্য করায় কান উৎসবে নিষিদ্ধ হন তিনি।

লালগালিচায় জুতাহীন

৬৯তম কান চলচ্চিত্র উৎসবে হিল না পড়ে আসায় দুই নারীকে ফিরিয়ে দিয়েছিলেন কান উৎসবের দুই নিরাপত্তাকর্মী। সে সময় এই ঘটনার প্রতিবাদ জানিয়ে লালগালিচায় খালি পায়ে হেঁটেছিলেন হলিউড অভিনেত্রী জুলিয়া রবার্টস। পরে অবশ্য ক্ষমা চেয়ে পার পেয়ে যান উৎসবের কর্তারা। এবার একই ঘটনার পুনরাবৃত্তি করলেন হলিউডের আরেক অভিনেত্রী ক্রিস্টেন স্টুয়ার্ট। তবে প্রতিবাদ জানাতে নয়, অস্বস্তিবোধ করায় জুতাহীন লালগালিচায় হেঁটেছেন ‘টুয়াইলাইট’ তারকা। তিনি

এবার প্রতিযোগিতা বিভাগের বিচারকের দায়িত্বও পালন করছেন।

মেহেদিরাঙা হাতে সোনম

বিয়ের সপ্তাহ ঘুরতে না ঘুরতেই কাজ নিয়ে ব্যস্ত হয়ে পড়েছেন বলিউডের ফ্যাশন আইকন সোনম কাপুর আহুজা। কান চলচ্চিত্র উৎসবের ৭ম দিন (১৪ মে) লালগালিচায় পা মাড়িয়েছেন তিনি। ৩২ বছর বয়সী এই তারকা হাজির হন মেহেদীরাঙা হাতে। পরনে ছিল অফ হোয়াইট লেহেঙ্গা। দেখতে অনেকটা বল গাউন স্কার্টের মতো। এই পোশাকের ডিজাইনার অস্ট্রেলিয়ার টামারা র্যালফ ও মাইকেল রুশের প্রতিষ্ঠান র্যালফ অ্যান্ড রুশো। গত ৮ মে দীর্ঘদিনের প্রেমিক আনন্দ আহুজার সঙ্গে সাত পাকে বাঁধা পড়েন সোনম। তার অনামিকায় আনন্দের দেওয়া বিয়ের আংটি চোখ এড়ায়নি কারও। বিয়ের পর ফ্যাশন স্কোয়াডে ‘নির্জা’ তারকার ফেরা ইতিবাচকভাবে দেখা হচ্ছে। তার মেকআপ আর্টিস্ট ছিলেন নম্রতা সোনি। এ নিয়ে অষ্টমবার কানে অংশ নিলেন সোনম। বিশ্বখ্যাত প্রসাধন প্রস্তুতকারী প্রতিষ্ঠান লরিয়েল প্যারিসের প্রতিনিধি হিসেবে মর্যাদাপূর্ণ এই আসরে অংশ নিয়েছেন তিনি।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে