পাকিস্তানের স্বাধীনতা দিবসে আতিফের কণ্ঠে ভারতীয় গান

  বিনোদন ডেস্ক

১১ আগস্ট ২০১৮, ১০:১১ | অনলাইন সংস্করণ

চলতি মাসের শুরুর দিকে নিউইয়র্কের একটি অনুষ্ঠানে আমন্ত্রণ করা হয়েছিল পাকিস্তানের সংগীতশিল্পী আতিফ আসলামকে। নির্ধারিত দিনে তিনি প্যারেডে দাঁড়িয়ে ভক্তদের গেয়ে শোনালেন ভারতীয় গান। পাকিস্তানের স্বাধীনতা দিবসের মাসে আতিফের কণ্ঠে ভারতীয় গান- আর তাতেই বেঁধে গেলো হট্টগোল।

দ্য ইন্ডিয়া এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ১৪ আগস্ট পাকিস্তানের স্বাধীনতা দিবস। আর এই মাসের শুরুতেই নিউইয়র্কের ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেই অনুষ্ঠানেই ভারতীয় গান গাইতে শোনা গেছে গায়ক আতিফ আসলামকে। এর পর থেকেই তাকে ঘিরে শুরু হয় কড়া সমালোচনা।

একজন পাকিস্তানি হয়ে দেশের স্বাধীনতা দিবসের মাসে ওই অনুষ্ঠানে আতিফ কীভাবে ভারতীয় গান গাইলেন, তা নিয়ে উঠে নানা প্রশ্ন। এমনকি আতিফের দেশপ্রেম নিয়েও প্রশ্ন তোলা হয়।

নিউইয়র্কে ভারতীয় গান গাওয়ার পরই আতিফের উপর আর কোনো সম্মান নেই বলে মন্তব্য করেছেন অনেকে। ‘আপনি মন ভেঙে দিয়েছেন’ বলেও পাকিস্তানের কেউ কেউ দুঃখপ্রকাশ করেন। আবার কেউ কেউ আতিফকে বয়কট করারও ডাক দিয়েছেন।

সব কিছু মিলিয়ে, নিউইয়র্কের অনুষ্ঠানে আতিফ ইসলামের ভারতীয় গান নিয়ে তাকে সমালোচনায় ধুয়ে দিচ্ছে দেশটির সংবাদমাধ্যমগুলো।

যদিও পাকিস্তানি গায়ক সাফাত আমানত আলি এগিয়ে এসেছেন আতিফ ইসলামের সমর্থনে। তিনি বলেন, আতিফ কোনো ভুল করেননি। সংগীত কখনও ভারতীয় বা পাকিস্তানি হতে পারে না। সংগীতের কোনো সীমারেখা নেই।’

২০০৯ সালে ‘আজব প্রেম কি গজব কাহিনি’ দিয়ে বলিউডে অভিষেক করেন আতিফ ইসলাম। রণবীর কাপুরের লিপে ‘তেরা হোনে লাগা হু’ দিয়েই বলিউডে নিজের জায়গা করে নেন তিনি। তারপর থেকে বলিউডে কেরিয়ার নিয়ে আর পিছন ফিরে তাকাতে হয়নি পাকিস্তানি এ গায়ককে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে