বঙ্গবন্ধুকে নিয়ে গান

  বিনোদন প্রতিবেদক

১৫ আগস্ট ২০১৮, ১৩:৫১ | অনলাইন সংস্করণ

ফাহমিদা নবী, শফিক তুহিন, শহীদ ও লুমিন

জাতীয় শোক দিবস আজ  ১৫ আগস্ট। ১৯৭৫ সালের এই দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে হত্যা করা হয়।

এই দিনে বঙ্গবন্ধুকে স্মরণ করে তৈরি হয়েছে নতুন কিছু গান। গতকাল মঙ্গলবার ডিজিটাল প্ল্যাটফর্মে গানগুলো প্রকাশিত হয়েছে।

এরমধ্যে রয়েছে ফাহমিদা নবীর পিতার ‘রক্তে রঞ্জিত’ শিরোনামে একটি গান। সুজন হাজংয়ের লেখা গানটির সুর করেছেন যাদু রিছিল। গানটির সংগীতায়োজন করেছেন সুমন কল্যাণ। ফিডব্যাক ব্যান্ডের কণ্ঠশল্পিী লুমিন গেয়েছেন ‘বঙ্গবন্ধু’ শিরোনামে একটি গান। মেহেরপুরে মুজিবনগর এবং ঢাকার ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু জাদুঘরে চিত্রায়িত হয়েছে গানটির ভিডিও।

দেওয়ান লালন আহমেদের কথায় গানটির সুর করেছেন সাজেদ ফাতেমী। সংগীতায়োজন করেছেন জে আর সুমন।

গীতিকার, সুরকার ও গায়ক শফিক তুহিন বঙ্গবন্ধুকে নিয়ে ‘শোকের গান’ শিরোনামে গেয়েছেন একটি গান। এর সুর ও সংগীত পরিচালনা করেছেন শফিক তুহিন নিজেই। গানটির কথা যৌথভাবে লিখেছেন শফিক তুহিন ও আবু সায়েম চৌধুরী। এর আগেও শফিক তুহিন বঙ্গবন্ধুকে নিয়ে একটি গান গেয়েছেন। বঙ্গবন্ধুকে নিয়ে এটি তার দ্বিতীয় গান।

দুরবিন ব্যান্ডের দলনেতা ও গায়ক শহীদ বঙ্গবন্ধুকে নিয়ে গান গেয়েছেন। ‘বঙ্গবন্ধুর সৈনিক’ শিরোনামে গানের কথা লিখেছেন ফয়সাল রাব্বিকীন। সুর করেছেন রেজওয়ান শেখ।

ফাহমিদা নবী, লুমিন, শফিক তুহিন ও শহীদ ছাড়াও বঙ্গবন্ধু স্মরণে নুতন করে গান গেয়েছেন শিল্পী বিশ্বাস ও হাবিব মোস্তফা। এছাড়া প্রযোজনা প্রতিষ্ঠান জি-সিরিজ জাতীয় শোক দিবস উপলক্ষে সুজেয় শ্যামের সুর ও সংগীতে পূর্ণাঙ্গ একটি গানের অ্যালবাম প্রকাশ করেছে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে