রিভিউ

ভিনগ্রহে থাকা সিনেমা দল

  সেলিম আহমেদ

৩০ আগস্ট ২০১৮, ১৩:২২ | আপডেট : ৩০ আগস্ট ২০১৮, ১৩:৩৯ | অনলাইন সংস্করণ

ওয়াজেদ আলী সুমন পরিচালিত ঈদের সিনেমা ‘ক্যাপ্টেন খান’ এর গল্প ও চিত্রনাট্য পরিচালক নিজের বলে দাবি করেছেন। তবে ‘আনজান' (২০১৪) নামে একটি তামিল সিনেমার নকল এই ‘ক্যাপ্টেন খান’। সবগুলো দৃশ্যের হুবহু মিল আছে।

মূল সিনেমার গল্প ও চিত্রনাট্য ভারতীয় পরিচালক নাম্মালভার লিনগো স্বামীর,সেই সিনেমার কাহিনিতে আছে নানান অসঙ্গতি আর গোঁজামিল। সেসব বাংলায় অনুবাদ হয়েছে তাই অসঙ্গতির দোষ-গুণ তামিল সিনেমার আলাপে বলতে হবে।

শাকিব খান এ দেশে জনপ্রিয় নায়ক, দীর্ঘদিন সে একা। এ সব সত্যে যারা মোহগ্রস্ত হয়ে যান তাদের দলে পরিচালক ওয়াজেদ আলী সুমন আর প্রযোজক শাপলা মিডিয়া, ধরাকে সরা জ্ঞান করা বাগধারায় তারা আটকে থাকেন। সিনেমা দর্শকদের তুচ্ছ জ্ঞান করা এ দেশের সিনেমা পরিচালকদের স্বভাব হয়ে গেছে, যে প্রতিষ্ঠান সিনেমা তৈরিতে টাকা ঢালেন তারা বোকা বোকা ফর্মুলার কথা বলেন।

তাদের জীবনযাপন আর ভাবনা স্বপ্ন দেখলে পরিষ্কার হয়ে যায় তারা ভিনগ্রহে থাকেন। দর্শক প্রবঞ্চনার শিকার হয়ে গেলে কত ভয়াবহ হয় সে সব ভুলেই এরা পরিচালক আর প্রযোজক।

‘ক্যাপ্টেন খান’ সিনেমায় অভিনয় করেছেন শাকিব খান, বুবলী, মিশা সওদাগর, পায়েল মুখার্জি। ‘ক্যাপ্টেন খান’ সিনেমাটি শাকিবময়, পরিচালক বুঝে ফেলেছেন এটি শুধু নায়কের প্রদর্শনী। শাকিবকে বুদ্ধিদীপ্ত, মারকুটে, রোমান্টিক, নৃত্যপটু হিসেবে দেখাতে গিয়ে দিনের পর দিন নকল গল্প ও ব্যবহারের অযোগ্যতায় একজন নায়ককে নষ্ট করে ফেলছে দেশের সিনেমার পরিচালকরা। এ সব পরিচালকরা ভিনগ্রহে থাকে।

মিশা সওদাগর একই রকম, সেই মুখস্তকরা খল। বুবলীর অভিনয়ে অযত্ন আছে যেমন অযত্ন আছে শাকিব খানের জামা কাপড়ে। পারিশ্রমিক না দেওয়ার চালাকিতে কিছু পেশাজীবীর ভাবনা শিক্ষাকে অস্বীকার করার মতো নষ্ট বিশ্বাস আছে এ দেশে সিনেমা দলের।

তাই কাহিনি যেমন বাস্তবানুগ হয় না তেমনি পুরো সিনেমাজুড়ে সেসব বিদ্যাহীন অসঙ্গতিগুলো উপহাস করে। রিমেক করতে হলে বুদ্ধি বিবেচনার চিত্রনাট্য প্রয়োজন, গুহাবাসীরা রিমেক ভাববে কেমন করে?

স্বেচ্ছাচারিতায় সিনেমা বিনোদন ভেসে গেলে দোষ হয় ইন্টারনেটের, ইউটিউবের। ২০১৬ সালের এপ্রিলে ‘আনজান’ সিনেমাটি ইউটিউবে আপলোড হয়েছে। সুতরাং শুধু ‘ক্যাপ্টেন খান’ এর পরিচালক আর প্রযোজক এ সিনেমাটি দেখেছে এমন ভাবনা আর কতদিন এ দেশের সিনেমা দল ভাববে? ঝাঁকি খেয়ে বাস্তবে আসতে হবে সিনেমা দলকে নতুবা দর্শক ঘর বদলাবে, আহ্বান জানাবে অন্য সংস্কৃতিকে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে