দাউদ-শাকিলের বিচ্ছেদ!

  অনলাইন ডেস্ক

১৩ ডিসেম্বর ২০১৭, ১১:৩১ | আপডেট : ১৩ ডিসেম্বর ২০১৭, ১২:৫৯ | অনলাইন সংস্করণ

মাফিয়া ডন দাউদ ইব্রাহিমের সঙ্গে তার দীর্ঘদিনের সঙ্গী ছোটা শাকিলের বিচ্ছেদ হয়ে গেছে। ভারতের গোয়েন্দা সংস্থার সূত্রে এমনটাই জানা যাচ্ছে। সূত্র বলছে, ছোটা শাকিল এখন করাচির ক্লিফটন এলাকার বাইরে কোন এক জায়গায় থাকতে শুরু করেছেন। খবর টাইমস অব ইন্ডিয়ার।

খবরে বলা হয়, দাউদের সঙ্গে শাকিলের বিচ্ছেদের অন্যতম কারণই হলো দাউদের ছোট ভাই আনিস ইব্রাহিম। অভিযোগ, গ্যাংয়ের কার্যক্রমে আনিস ইব্রাহিমের হস্তক্ষেপ। যদিও গত তিন দশক ধরে দাউদের সবচেয়ে নির্ভরযোগ্য ব্যক্তি হিসাবে গ্যাং-এর সকল কার্যক্রম পরিচালনা করে আসছিলেন শাকিল।

সূত্রের দাবি, আনিস, যিনি তার বড় ভাইয়ের সঙ্গে পাকিস্তানে থাকেন, বিভিন্ন সময়ে গ্যাংয়ের কার্যক্রমে নানা পদক্ষেপ নেওয়ার চেষ্টা করেছেন। তিনি গ্যাং নেতা ও শাকিলের বিবাদ সৃষ্টি করে তাকে দূরে সরে যেতে প্ররোচিত করেছেন। সম্প্রতি পূর্ব এশীয় একটি দেশের কয়েকজন সহযোগীর সঙ্গে শাকিল বৈঠক করেছেন বলেও সূত্র জানায়।

এদিকে গোয়েন্দা সূত্র জানিয়েছে, পাক গুপ্তচর সংস্থা আইএসআই দাউদ এবং শাকিলের মধ্যে সমঝোতার চেষ্টা চালিয়ে যাচ্ছে। কারণ তাদের এই ছাড়াছাড়ি ভারত বিরোধী কার্যকলাপে প্রভাব ফেলবে।

১৯৯৩ সালে দাউদ গ্যাংয়ের সাহায্যে মুম্বাইয়ে বোমা বিস্ফোরণ ঘটাতে সফল হয়েছিল আইএসআই। আর এই মামলার প্রধান আসামিদের একজন হলেন শাকিল।

সূত্র জানায়, এখন পর্যন্ত মুম্বাই, পাকিস্তান ও দুবাইয়ের খুব কম সদস্যই সাম্প্রতিক ঘটনাবলি সম্পর্কে সচেতন। দাউদ দেশ ছাড়ার পর থেকে এতদিন শাকিলই গ্যাং মেম্বারদের প্রয়োজনীয় নির্দেশ দিতেন। এবার কী হবে তা নিয়ে দলের সদস্যদের মধ্যেই সমস্যার সৃষ্টি হয়েছে। তাদের এই উদ্বেগ মাদকদ্রব্য, হাওয়াল বাণিজ্য, চুক্তি হত্যাকাণ্ড এবং চাঁদাবাজিসহ তাদের সব কার্যক্রমকে প্রভাবিত করবে।

অতীতে গ্যাংস্টার আবু সালেম, ছোটা রাজান, ফাহিম মাখচ এবং আরও কিছু সংখ্যক সদস্য দাউদের থেকে আলদা হয়ে নিজেদের প্রতিদ্বন্দ্বী দল গঠন করে। শাকিল ছিলেন এমনই একজন, যিনি ২০০০ সালে ব্যাংককে দাউদের চরম প্রতিদ্বন্দ্বী রাজানের ওপর হামলা চালান।

দুবাই থেকে নির্বাসিত একজন গ্যাংস্টার বলেছেন, এটা অসম্ভব যে শাকিল দাউদকে ছেড়ে যাবেন। দাউদের ভাইয়েরা তাকে ডুবিয়ে দিতে পারেন, কিন্তু শাকিল না। তিনি সারাজীবন দাউদের প্রতি অনেক বিশ্বস্ত। তবে তাদের মধ্যে যদি কোন দূরত্ব তৈরি হয়েও থাকে তা কেবল আনিসের জন্যই হতে পারে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে