জেরুজালেম ইস্যু

ট্রাম্পের সিদ্ধান্ত প্রত্যাখ্যান

  অনলাইন ডেস্ক

১৩ ডিসেম্বর ২০১৭, ২০:২২ | অনলাইন সংস্করণ

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করেছে ইসলামি সহযোগী সংস্থা ওআইসির ৫৭টি দেশ। বুধবার তুরস্কের রাজধানী ইস্তাম্বুলে অনুষ্ঠিত ওআইসির জরুরি সম্মেলন থেকে এই ঘোষণা দেন সংস্থার মহাসচিব ইউসেফ আল-ওথাইমিন। এ সময় তিনি মুসলিম বিশ্বের নেতাদের এ ইস্যুতে একযোগে কাজ করার আহ্বান জানান।

ইউসেফ আল-ওথাইমিন বলেন, ওআইসি যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে এর তীব্র প্রতিবাদ জানিয়েছে। এটি আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। ট্রাম্প এই  ঘোষণার মধ্য দিয়ে পুরো মুসলমানদের অনুভূতিকে উসকে দিয়েছেন। এটা এ অঞ্চলে এবং বিশ্বজুড়ে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করবে।

ইউসেফ আল-ওথাইমিন বক্তব্য দেয়ার আগে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, ট্রাম্পের এই ঘোষণা বিশ্ব শান্তিকে হুমকির মুখে ফেলেছে। এই ঘোষণার মাধ্যমে যুক্তরাষ্ট্র 'শান্তি প্রক্রিয়া থেকে নিজেদের অযোগ্য ঘোষণা করেছে।

তিনি আরো বলেন, ফিলিস্তিন শান্তি প্রক্রিয়া জন্য প্রতিজ্ঞাবদ্ধ। ভবিষ্যতে শান্তি প্রক্রিয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের কোনো ভূমিকা আমরা গ্রহণ করব না। যুক্তরাষ্ট্র প্রমাণ করেছে তারা পুরোপুরি ইসরায়েলের অনুগত।

১৯৬৯ সালের প্রতিষ্ঠিত ওআইসির কোনো প্রস্তাবকে ৫৭টি 'মুসলিম দেশের সমষ্টিগত কণ্ঠস্বর’ হিসেবে বিবেচনা করা হয়। গত ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করেন ট্রাম্প। এই সময় ইসরায়েলের তেল আবিব থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তরের ঘোষণাও দেন তিনি। এই ঘোষণার পর পরই মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন মুসলিম দেশে ট্রাম্প বিরোধী প্রতিবাদ-বিক্ষোভ শুরু হয়। 

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে