• অারও

ভূমিকম্পের পরিস্থিতি দেখতে গিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ১৩

  অনলাইন ডেস্ক

১৮ ফেব্রুয়ারি ২০১৮, ০৯:১৭ | আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০১৮, ১১:২০ | অনলাইন সংস্করণ

মেক্সিকোতে গত শুক্রবার শক্তিশালী ভূমিকম্পে কোনো প্রাণহানি না ঘটলেও ভূমিকম্পের পরবর্তী পরিস্থিতি দেখতে গিয়ে একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ১৩ জন নিহত হয়েছে। তাদের মধ্যে তিন শিশু রয়েছে। গতকাল শনিবার দক্ষিণের রাজ্য ওয়াক্সা কর্তৃপক্ষ এ তথ্য জানায়।

রয়টার্সের খবরে বলা হয়েছে, হেলিকপ্টারে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ও ওয়াক্সা রাজ্যের গভর্নর ছিলেন। হেলিকপ্টারটি সান্তিয়াগো জামিলতেপ্যাকির খোলা মাঠে ল্যান্ড করার সময় দুটি ভ্যানের ওপর পড়ে বিধ্বস্ত হয়। এতে ওই হতাহতের ঘটনা ঘটে।

ওয়াক্সার অ্যাটর্নি জেনারেলের দপ্তর থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রী ও ওয়াক্সা রাজ্যের গভর্নর দুজনে অক্ষত থাকলেও ঘটনাস্থলেই ১২ জন নিহত হয়। পরে হাসপাতালে নেওয়ার পর আরও একজনের মৃত্যু হয়। এ ঘটনায় আরও ১৫ জন আহত হয়।

শুক্রবার ভূমিকম্প আঘাত হানার সঙ্গে সঙ্গে মেক্সিকোর হাজার হাজার ঘরবাড়ি এবং ব্যবসা প্রতিষ্ঠান কেঁপে ওঠে। ভূমিকম্পে মেক্সিকোর দক্ষিণের রাজ্য ওয়াক্সায় কমপক্ষে ৫০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার পর টেলিভিশন নেটওয়ার্ক টেলিভিসাকে স্বরাষ্ট্রমন্ত্রী আলফোসানো নাভারেতে বলেছেন, হেলিকপ্টারটি অবতরণের সময় এই দুর্ঘটনা ঘটে। তবে তার এবং ওয়াক্সার গভর্নর আলেজান্দ্রো মুরাতের মারাত্মক কোনো ক্ষতি হয়নি।

একজন সাংবাদিক স্থানীয় এক গণমাধ্যমকে বলেছেন, হেলিকপ্টারটি বাড়ির পাশ দিয়ে উড়ে যাওয়ার সময় বিধ্বস্ত হয়।

ঘটনার প্রত্যক্ষদর্শী নাগরিক সুরক্ষা কর্মকর্তা লুইস ক্যাবরিরা জানান, কর্তৃপক্ষ এখনও হেলিকপ্টার বিধ্বস্তের কারণ অনুসন্ধান করছে।

মেক্সিকোর প্রতিরক্ষা মন্ত্রী জেনারেল সালভাদর সিয়েনফিউগোস শনিবার ঘটনাস্থলে পৌঁছে দুর্ঘটনার দায় নিজের কাঁধে নিয়ে ক্ষমা চেয়েছেন। এ ঘটনায় ক্ষতিগ্রস্তদের জন্য সম্ভাব্য সবকিছু করবেন বলেও জানান তিনি।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপের রিপোর্টে বলা হয়েছে, উপকেন্দ্রটি ছিল দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় উপকূলের পোর্টো এসকন্ডিডো থেকে ৯০ কিলোমিটার দূরে এবং তার গভীরতা ছিল ১৫.৩ মাইল।

এর আগে গত সেপ্টেম্বরেও মেক্সিকোতে ভূমিকম্পে ৪৭১ জন নিহত এবং ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। 

 

 

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে