২ সুইডিশ এমপির সঙ্গে আ.লীগ ও অঙ্গসংগঠনের নেতাদের সাক্ষাৎ

  অনলাইন ডেস্ক

০৭ মার্চ ২০১৮, ১৭:৪৯ | অনলাইন সংস্করণ

সুইডেন আওয়ামী লীগ,যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগ, বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদসহ দলটির বিভিন্ন অঙ্গসংগঠনের একটি বিশেষ প্রতিনিধি দল আজ বুধবার সুইডিশ পার্লামেন্টের গ্রিন পার্টির এমপি স্টেফান নীলসন এবং মারকো ভেনেগাসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

সাক্ষাৎকারে প্রতিনিধি দল বাংলাদেশ সরকারের পক্ষ থেকে রোহিঙ্গাদের ব্যাপারে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাহসী অবদান এবং রোহিঙ্গাদের বর্তমান পরিস্থিতি সম্পর্কে এমপিদ্বয়কে অবহিত করেন।এ সময় রোহিঙ্গা প্রশ্নে সুইডেন সরকারকে আরও জোরালো অবদান রাখার আনুরোধ করেন। এ ছাড়া সন্ত্রাসবাদের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কঠোর অবস্থানের কথাও তাদের জানানো হয়।

সাক্ষাতের সময় দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা ও বিভিন্ন দাবি পেশ করে একটি স্বারক লিপি প্রদান করা হয়।

দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত নিতে ইউরোপিয়ান ইউনিয়নের পক্ষ থেকে জোরালো হস্তক্ষেপ কামনা, সুইডেনে স্থায়ী শহীদ মিনার স্থাপন, বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক নেওয়া, বাণিজ্য সম্প্রসারণ, বাংলাদেশিদের জন্য স্টোকহোমে স্থায়ী সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ, পরিবেশের ভারসাম্য রক্ষায় সুইডিশ সরকারের সহযোগিতা কামনা, শিক্ষা ও গবেষণায় দুই দেশের বিশ্ববিদ্যালয়ের মধ্যে এক্সচেঞ্জ প্রোগ্রাম বৃদ্ধি, বাংলা ভাষায় ড্রাইভিং লাইসেন্সের পরীক্ষা ইত্যাদি।

এসময় সুইডিশ এমপিদের বাংলাদেশিদের পক্ষ থেকে বঙ্গবন্ধুর আত্মজীবনী বই এবং আওয়ামী লীগের নির্বাচনী প্রতীক নৌকা উপহার দেওয়া হয়।

সুইডিশ এমপিদ্বয় এইসময় প্রতিনিধি দলকে সংসদের বিভিন্ন কক্ষ ঘুরে দেখান এবং সুইডেনের ইতিহাস, রাজনীতি ও সংস্কৃতির বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন- আওয়ামী লীগ নেতা ড. ফরহাদ আলী খান, দলিল উদ্দিন দুলু, ইঞ্জিনিয়ার মাহফুজুর রহমান, কামরুল হাসান, ইঞ্জিনিয়ার হেদায়েতুল ইসলাম শেলী, আরিফ মাহবুব, কাওসার আলী, শ্যামল দত্ত, যুবলীগ নেতা জুবাইদুল হক সবুজ, দেলোয়ার হোসেন জুয়েল, অ্যাডভোকেট নাঈম আহমেদ, সালাউদ্দিন জিকু, ছাত্রলীগ নেতা পলাশ পাল, আরিফ হোসেন সুমন, বন্ধন শাহরিয়ার, ফরহাদ রেজা প্রমুখ।

এই আলোচনা সুইডেনে বাংলাদেশ সরকারের ভাবমূর্তি উজ্জ্বল করবে এবং দুই দেশের সম্পর্ক আরও শক্তিশালী করবে বলে নেতারা আশা প্রকাশ করেন।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে