ফারুক টাকলাকে ফিরিয়ে এনেছে ভারত

  অনলাইন ডেস্ক

০৮ মার্চ ২০১৮, ১৩:২৪ | অনলাইন সংস্করণ

মাফিয়া ডন দাউদ ইব্রাহিমের ঘনিষ্ঠ সহযোগী ফারুক টাকলাকে দুবাই থেকে ভারতে ফিরিয়ে এনেছে দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা (সিবিআই)। আজ বৃহস্পতিবার সকালে তাকে ভারতে ফিরিয়ে আনা হয়। আজই তাকে বিশেষ আদালতে তোলা হবে।

ভারতের সংবাদমাধ্যম জিনিউজ জানায়, ফারুক টাকলাকে দুবাইয়ে গ্রেপ্তার করেন সিবিআই কর্মকর্তারা। পরে সংযুক্ত আরব আমিরাত (ইউএই) কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে তাকে ভারতের কাছে হস্তান্তর করে। টাকলাকে ফিরিয়ে আনার এই বিষয়টিকে বড় কূটনৈতিক জয় হিসেবে দেখছে ভারত।

সূত্র জানিয়েছে, আজ বৃহস্পতিবার ভোর ৫টা ৩০ মিনিটে টাকলাকে বহনকারী বিমানটি মুম্বাই বিমানবন্দরে নামে।

দুবাইয়ে দাউদের আন্তর্জাতিক অপরাধ সিন্ডিকেট পরিচালনার দায়িত্বে ছিলেন টাকলা। তিনি খুন, চাঁদাবাজি এবং মুক্তিপণের জন্য অপহরণসহ বেশ কয়েকটি মামলায় পুলিশের তালিকাভুক্ত আসামি ছিলেন।   

১৯৯৩ সালে মুম্বাইয়ে বিস্ফোরণের পর দাউদ ও তার সঙ্গীদের সঙ্গে ভারত থেকে পালিয়ে যান ফারুক টাকলা। ওই হামলায় তিনি ও তার সহযোগীরা জড়িত ছিলেন। সে সময় তার বিরুদ্ধে বিস্ফোরণের ষড়যন্ত্র করার মামলা করা হয়। পরে ১৯৯৫ সালে টাকলার বিরুদ্ধে রেড কর্নার নোটিশ জারি করে ইন্টারপোল।

টাকলাকে গ্রেপ্তারে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছেন বলে মনে করা হচ্ছে।
ফারুকের গ্রেপ্তারে পর এবার দাউদ ইব্রাহিমের পালা। তিনি ভারত থেকে পালিয়ে যাওয়ার পর থেকে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের তত্ত্বাবধানে পাকিস্তানে লুকিয়ে আছেন বলে মনে করা হচ্ছে।

এদিকে গতকাল মঙ্গলবার মহারাষ্ট্রের থানে আদালত চত্বরে দাউদের আইনজীবী শেম কেসওয়ানি জানিয়েছেন, দাউদ ইব্রাহিম দেশে ফিরে আত্মসমর্পণ করতে চান। তবে এর জন্য তিনি কিছু শর্ত বেঁধে দিয়েছেন। এর মধ্যে অন্যতম হলো- তাকে মুম্বাইয়ের কড়া নিরাপত্তাবেষ্টিত আর্থার রোড কোড কারাগারে রাখতে হবে এবং কারাগারেই তার বিচার করতে হবে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে