টরোন্টোতে ভ্যানচাপায় ১০ পথচারী নিহত

  অনলাইন ডেস্ক

২৪ এপ্রিল ২০১৮, ০৯:০১ | আপডেট : ২৪ এপ্রিল ২০১৮, ১৬:৩৫ | অনলাইন সংস্করণ

কানাডার টরোন্টোতে ব্যস্ত রাস্তায় পথচারীদের উপরে গাড়ি উঠিয়ে দেওয়ার ঘটনায় ১০ জন নিহত হয়েছে। এ ঘটনায় আরও ১৫ জন আহত হয়েছে। চালক ইচ্ছাকৃতভাবে এটি করেছে বলে মনে করছে পুলিশ।

বিবিসির খবরে বলা হয়েছে, গতকাল সোমবার স্থানীয় সময় দুপুর ১টা ৩০ মিনিটে (বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায়) ইয়ং স্ট্রিট এবং ফিঞ্চ এভিনিউতে এ ঘটনা ঘটে। ঘটনার পর অ্যালেক মিনাসিয়ান (২৫) নামে এক সন্দেহভাজন যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ।

পরে এক সংবাদ সম্মেলনে টরোন্টোর পুলিশ বিভাগের প্রধান মার্ক সন্ডার্স বলেছেন, ঘটনার ধরন দেখে তারা নিশ্চিত, পথচারীদের ওপর ভ্যান তুলে দেওয়া হয়েছিল ‘ইচ্ছাকৃতভাবে’। তবে তার উদ্দেশ্য কী ছিল তা জানা যায়নি।   

তিনি আরও বলেন, অ্যালেক মিনাসিয়ান টরেন্টোর উপশহর রিসমন্ড হিল থেকে এসেছেন। তিনি তেমন পরিচিত কোনো ব্যক্তি ছিলেন না।

রেজা হাশেমি নামে এক প্রত্যক্ষদর্শী বিবিসিকে জানান, গাড়িটি খুব দ্রুতবেগে চলছিল। সাদা ওই গাড়ির চালক ফুটপাথে গাড়িটিকে উঠিয়ে পথচারীদের চাপা দেন। রাস্তার অপর দিক থেকে তিনি খুব জোরে চিৎকার শুনতে পান।

আরেকজন প্রত্যক্ষদর্শী বলেছেন, ভ্যানের ধাক্কায় তিনি কমপক্ষে ছয়-সাতজন লোককে উড়ে গিয়ে রাস্তায় পড়ে থাকতে দেখেছেন।

গাড়ির চালক শুরুতে পালিয়ে যেতে সক্ষম হন। কয়েকটি রাস্তা পরে অবশ্য তাকে গ্রেপ্তার করতে সক্ষম হয় পুলিশ। হামলাকারী এখন পুলিশের জিম্মায় রয়েছে।

ভ্যান ভাড়া কোম্পানি রাইডার সিস্টেম ইনকরপোরেটেড নিশ্চিত করেছে যে গাড়িটি তাদের ছিল।  

আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।  

এই ঘটনাকে ‘ভয়ংকর ঘটনা’ হিসেবে উল্লেখ করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। টুইট বার্তায় তিনি ঘটনাটি গভীরভাবে পর্যবেক্ষণের কথা জানিয়েছেন।    

এদিকে আরেক টুইট বার্তায় টরেন্টো পুলিশকে জরুরি সেবার জন্য ধন্যবাদ জানিয়েছেন কানাডিয়ান পাবলিক নিরাপত্তা মন্ত্রী রালপগ গুডেল। একই সঙ্গে হতাহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন তিনি।  

সাম্প্রতিক বছরে যুক্তরাষ্ট্র এবং ইউরোপে গাড়ি হামলার ঘটনা অনেক বেড়ে গেছে। ২০১৭ সালে অক্টোবরে নিউইয়র্কে গাড়ি হামলায় ৮ জন নিহত হয়।  

 

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে