বিশ্বকাপের আগে রাশিয়ায় লাখো কুকুর হত্যা!

  অনলাইন ডেস্ক

১৭ মে ২০১৮, ১১:৩৩ | অনলাইন সংস্করণ

ফুটবল বিশ্বকাপের আগে রাশিয়ায় রাস্তার লাখ লাখ প্রাণীকে ধরে হত্যা করা হচ্ছে বলা জানা গেছে। মোটা অঙ্কের অর্থের বিনিময়ে দেশটির কয়েকটি প্রতিষ্ঠান এই কাজ করেছে বলে এক প্রতিবেদনে দাবি করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম মেট্রোর খবরে বলা হয়, রাশিয়ার সোচি শহরের সড়কে একটি কুকুরকে মৃত অবস্থায় পেয়েছেন এক ব্যক্তি। এ ছাড়া শহরটিতে কুকুর ও বিড়ালের বাচ্চা শিকার করতে দেখা গেছে কয়েকজনকে। ফলে রাশিয়ার সরকার ২০১৮ সালের ফুটবল বিশ্বকাপের আগে রাস্তার প্রাণীদের হত্যার চুক্তি করেছেন বলে ধারণা করছেন অনেকেই।

এ বিষয়ে প্রাণী অধিকার কর্মীরা বলছেন, খেলা শুরু হওয়ার আগ পর্যন্ত রাস্তার লাখ লাখ প্রাণীকে হত্যা করতে শহরের ঠিকাদারদের হাতে তুলে দেওয়া হবে। এর মধ্যে কেবল সোচিতেই হাজার হাজার প্রাণী হত্যা করা হবে।

ভাসাগান ইমেকসুজান (৩০) নামের একজন গণমাধ্যমকে বলেন, 'আমি এক কুকুরকে খাইয়েছি, এটা আমাদের বাগানে এসেছিলেন। এটি একটি বড় সুস্থ পুরুষ কুকুর ছিল। পরে সেটাকে হত্যা করা হয়।’

'এটা খুবই দুঃখজনক যে তারা নৃশংসভাবে এই সমস্যার সমাধান করছে, যখন অন্যান্য পদ্ধতিগুলো সস্তা এবং আরও মানবিক।'

এর আগে রাশিয়ার উপপ্রধানমন্ত্রী ভিতালি মুটকো রাশিয়ার যেসব শহরে খেলা হবে সেখানে রাস্তার কুকুরদের অস্থায়ী পশু আশ্রয়ে রাখার নির্দেশ দেন। গত ফেব্রুয়ারিতে তিনি ওসব প্রাণীদের আটকের পর মুক্তি দেওয়ার প্রতিজ্ঞা করেন।

এ দিকে ফিফার একজন মুখপাত্র সংবাদমাধ্যম মেট্রোকে বলেন, ‘ফিফা এবং স্থানীয় সংগঠন কমিটি বন্য ও রাস্তার প্রাণীদের সঙ্গে এমন নিষ্ঠুর আচরণ করতে পারে না। আমাদের এই দায়িত্বকে গুরুত্ব সহকারে গ্রহণ করতে হবে এবং অন্যদের কাছে ভালো দৃষ্টান্ত স্থাপন করতে হবে।’

যেসব শহরে খেলা অনুষ্ঠিত হবে তাদের সঙ্গে যোগাযোগ করে পশু কল্যাণের বিষয়টি নিশ্চিত করা হবে বলেও জানান ওই মুখপাত্র।   

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে