কিমের সঙ্গে বৈঠক বাতিল করলেন ট্রাম্প

  অনলাইন ডেস্ক

২৪ মে ২০১৮, ২০:২১ | আপডেট : ২৪ মে ২০১৮, ২১:১৭ | অনলাইন সংস্করণ

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে আগামী মাসে অনুষ্ঠিত হতে যাওয়া বৈঠক বাতিল করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় বৃহস্পতিবার হোয়াইট হাউসের এক চিঠিতে এই তথ্য জানানো হয়।

সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, আগামী ১২ জুন সিঙ্গাপুরে ওই বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। বৈঠক বাতিলের বিষয়ে ট্রাম্প জানিয়েছেন, উত্তর কোরিয়ার সাম্প্রতিক এক বিবৃতিতে প্রকাশ পাওয়া 'রাগ ও প্রকাশ শত্রুতার' জের ধরেই এ সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, সিঙ্গাপুরে ১২ জুন কিমের সঙ্গে আলোচনায় বসা 'অবান্তর' হবে।

চিঠিতে কিমকে ট্রাম্প লেখেন, 'আপনার সঙ্গে সেখানে (সিঙ্গাপুরে) দেখা করার খুব ইচ্ছা ছিল। দুঃখের বিষয় হলো, আপনাদের বিগত কয়েকটি বিবৃতিতে প্রকাশ পাওয়া মাত্রাছাড়া রাগ ও প্রকাশ শত্রুতার কারণে আমি মনে করি দীর্ঘ দিনের পরিকল্পনা করা এই বৈঠক এখন অবান্তর।'

চিঠিতে আরও লেখা হয়, 'আপনি আপনাদের পারমাণবিক সক্ষমতার বিষয়ে কথা বলেন, কিন্তু আমাদেরগুলো আরও বড় আর শক্তিশালী। এ কারণে আমি ঈশ্বরের কাছে প্রার্থনা করি সেগুলো যেন কখনো ব্যবহার করা না লাগে।'  

ট্রাম্পের চিঠি প্রকাশের কিছুক্ষণ আগেই যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স মন্তব্য করেন 'লিবিয়ার মতো শেষ হয়ে' যাবে উত্তর কোরিয়া। তবে কোরীয় কর্মকর্তা চো সন-হুই পেন্সের ওই বক্তব্য উড়িয়ে দেন।

এর আগে ট্রাম্পের নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জন বল্টন পারমাণবিক নিরস্ত্রকরণের মডেল হিসেবে লিবিয়ার প্রতি ইঙ্গিত করেন। বল্টনের ওই ধারণা 'অযৌক্তিক' বলে দাবি করে উত্তর কোরিয়া। এর পর যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্মেলন বাতিলের হুমকি দেয় তারা।

২০০৩ সালে একটি চুক্তি করেন লিবিয়ার তৎকালীন প্রেসিডেন্ট গাদ্দাফি। ওই চুক্তিতে পারমাণবিক ও রাসায়নিক নিরস্ত্রিকরণের বিনিময়ে লিবিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা বলা হয়।  

তবে নিজের উপদেষ্টার সঙ্গে দ্বিমত পোষণ করে ট্রাম্প বলেন, তিনি উত্তর কোরিয়ার ক্ষেত্রে 'লিবিয়া মডেল' অনুসরণ করবেন না।  

এদিকে আজই বিশ্বের ২০ দেশের সাংবাদিকদের সামনে নিজেদের একমাত্র পরমাণু পরীক্ষাকেন্দ্রের টানেল ধ্বংস করেছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যেই চলতি বছরের শুরুর দিকে ওই পরমাণুকেন্দ্র বন্ধের প্রতিশ্রুতি দেয় দেশটি।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে