এবার স্কুলের প্রাঙ্গণে মোবাইল ফোন নিষিদ্ধ করল ফ্রান্স

  অনলাইন ডেস্ক

০৮ জুন ২০১৮, ১১:১৫ | অনলাইন সংস্করণ

আগামী সেপ্টেম্বর থেকে স্কুল প্রাঙ্গণে মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না ফরাসি শিক্ষার্থীরা। গতকাল বৃহস্পতিবার দেশটির সংসদে পাস হওয়া এই বিলের পক্ষে ভোট দিয়েছেন সংসদ সদস্যরা।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়,  দেশটির সংসদের এক ভোটে ‘ডেটোক্স’ নামে একটি আইন পাস হয়। যেখানে যুব সমাজকে স্ক্রিনের আসক্ত থেকে দূর করতেই ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের নির্বাচনী প্রচারণা অঙ্গীকার হিসেবে এই ভোটের আয়োজন করা হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, ২০১০ সালে পাস করা আইনে শিশুদের কেবল শ্রেণিকক্ষে ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা ছিল। তবে নতুন এই আইনে শিক্ষার্থীরা স্কুলের প্রাঙ্গণে, টিফিনের ফাঁকে কিংবা স্কুলে থাকাকালীন মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না বলে উল্লেখ করা হয়েছে।

এর আগে নির্বাচনী প্রচারণার সময় ম্যাক্রন প্রতিশ্রুতি দিয়েছিলেন, তিনি ১৫ বছর বয়সের আগ পর্যন্ত নার্সারি,প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের শিক্ষার্থীদের ফোন ব্যবহার নিষিদ্ধ করবেন।

সংসদে ভোটের সময় বিপক্ষ দলের কর্মীদের অনেকেই শিক্ষক ও কর্মচারীদেরকেও স্কুলে প্রাঙ্গণে মোবাইল ফোন নিষিদ্ধের আওতায় আনার প্রস্তাব করেন। এতে প্রতিদিন সকালে কর্তৃপক্ষের কাছে মোবাইল জমা দিয়ে এবং ক্লাস শেষে তা নিয়ে যাবেন বলে প্রস্তাব রাখেন তারা।

তবে সব বিতর্কের অবসান ঘটিয়ে দেশটির শিক্ষা মন্ত্রী জন মিশেল ব্লনক জানান, শিক্ষক ও কর্মচারীদের ক্ষেত্রে এ আইন প্রযোজ্য নয়। শিশুরা চাইলে স্কুলের লকারে তাদের ফোনগুলো রেখে শ্রেণিকক্ষে যেতে পারে বলে ভোটের আগে শিক্ষা মন্ত্রী ব্লনক প্রস্তাব রাখেন। তবে বেশিভাগ স্কুলগুলোতে ব্যয়বহুল লকারের ব্যবস্থা সম্ভব নয় বলে স্কুল কর্তৃপক্ষ জানান।

দেশটির রাজনীতিবিদরা জানান, ১২ থেকে ১৭ বছর বয়সী প্রায় ৯০ শতাংশ শিশুর নিজস্ব মোবাইল ফোন রয়েছে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে
ashomoy-todays_most_viewed_news