মোদিকে আচমকা জড়িয়ে ধরলেন রাহুল

  অনলাইন ডেস্ক

২০ জুলাই ২০১৮, ২৩:১৯ | আপডেট : ২১ জুলাই ২০১৮, ০৯:৩০ | অনলাইন সংস্করণ

ছবি : সংগৃহীত
ভারতের সংসদ অধিবেশনে সম্ভবত এটি একটি বিরল ঘটনা। ক্ষমতাসীন বিজেপির তীব্র সমালোচনার পর সংসদে উপস্থিত সবাইকে চমকে দিয়ে প্রধানমন্ত্রী নরেদ্র মোদিকে জড়িয়ে ধরেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

আজ শুক্রবার ভারতীয় লোকসভায় অনাস্থা প্রস্তাবের ওপর আলোচনায় ঝড় তুলেছিলেন রাহুল। এ নিয়ে সংসদে বেশ হট্টগোলও দেখা দেয়।
এর কিছু পরেই  আচমকা এর ছন্দপতন ঘটিয়ে রাহুল নিজ আসন ছেড়ে মোদির কাছে যান। মোদির আসনের কাছে গিয়ে তাকে উঠে দাঁড়াতে বলেন রাহুল। তখন মোদি কিছু বুঝে উঠতে পারছিলেন না। শেষ পর্যন্ত নিজেই তার আসনে ঝুঁকে মোদিকে জড়িয়ে ধরেন কংগ্রেস প্রধান।

অনাস্থা প্রস্তাবের ওপর আলোচনার শুরুতে মোদি সরকারের নেওয়া বিভিন্ন সিদ্ধান্তের কড়া সমালোচনা করেন রাহুল গান্ধী। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী আমার চোখের ডিকে তাকাতে পারছেন না। তিনি নার্ভাস।'

প্রায় এক ঘণ্টার ভাষণের শেষের দিকে রাহুল বিজেপির নেতাদের উদ্দেশে বলেন, 'আপনারা আমাকে হিংসা করতে পারেন, আমাকে ঘৃণা করতে পারেন। আমাকে পাপ্পু বলতে পারেন। কিন্তু আপনাদের প্রতি আমার কোনো রাগ কিংবা ঘৃণা নেই। আমি আপনাদের সবাইকে ভালোবাসি, শ্রদ্ধা করি। কারণ, আমি হচ্ছি কংগ্রেস।'

ভাষণে একের পর এক ইস্যুতে মোদিকে কড়া কথা শুনিয়েছেন রাহুল। তিনি মোদির বিরুদ্ধে জাতিকে মিথ্যা কথা বলার অভিযোগ করেন।

প্রত্যেকের ব্যাংক হিসাবে ১৫ লাখ টাকা জমা দেওয়ার ভুয়া প্রতিশ্রুতি, ফ্রান্সের সঙ্গে রাফায়েল যুদ্ধবিমান চুক্তি নিয়ে লুকোচুরি খেলা, হাতে গোনা কিছু শিল্পপতির স্বার্থ দেখে কৃষকের স্বার্থ জলাঞ্জলি দেওয়ার বিষয়গুলো নিয়ে সরকারকে তুলোধোনা করেন রাহুল।

এ ছাড়া রাহুল গান্ধী জিএসটি, নোট বাতিল, ডোকালাম ইস্যু নিয়ে মোদি সরকারকে প্রশ্নবিদ্ধ করেন। নারীদের নিরাপত্তার বিষয়টিতে মোদি সরকারের নীরবতা নিয়ে প্রশ্ন তোলেন তিনি। দেশে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষের হত্যার শিকার হওয়ার বিষয়টি নিয়েও রাহুল বিজেপিকে প্রশ্নবাণে জর্জরিত করেন।

রাহুলের বক্তব্যে সোনিয়া গান্ধীসহ অনেকেই সন্তোষ প্রকাশ করেছেন।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে