ইরাকে আধাসামরিক বাহিনীর গুলিতে এক বিক্ষোভকারী নিহত

  অনলাইন ডেস্ক

২১ জুলাই ২০১৮, ১০:৩৪ | অনলাইন সংস্করণ

ইরাকের বসরা প্রদেশে আধাসামরিক বাহিনীর গুলিতে এক বিক্ষোভকারী নিহত হয়েছেন। গতকাল শুক্রবার বিক্ষোভ কর্মসূচি চলাকালীন বিক্ষোভকারীরা পাথর ও ইট ছুঁড়তে থাকেন। এতে আধাসামরিক বাহিনীর বেশ কয়েকজন সদস্য আহত হন। পরে বিক্ষোভকে ছত্রভঙ্গ করতে গুলি চালালে একজন নিহত হন।

এ ঘটনায় মধ্যে দিয়ে গত দুই সপ্তাহে বিক্ষোভ কর্মসূচীতে নিহতের সংখ্যা দাঁড়াল চারে।

ইসরায়েলি সংবাদমাধ্যম হারেতজ জানিয়েছে, বেকারত্ব ও দুর্নীতির প্রতিবাদে ইরাকের বসরা প্রদেশে ওই বিক্ষোভ কর্মসূচির আয়োজন করা হয়েছিলো। তেল সমৃদ্ধ অঞ্চল হলেও প্রদেশটির উন্নয়ন বসরাবাসীর প্রত্যাশা অনুযায়ী হয়নি। বাসিন্দাদের অভিযোগ, সেখানকার কল দিয়ে ময়লা পানি বের হয়। রাস্তার পাশে স্তূপ করে রাখা হয় আবর্জনা। বিদ্যুৎ সরবরাহের অবস্থা খারাপ।

একই সময় বসরার পাশাপাশি বাগদাদেও বিক্ষোভকারীরা জড়ো হয়েছিলেন প্রতিবাদ জানাতে। বিক্ষোভ কর্মসূচিতে তিন হাজার ব্যক্তি যোগ দিয়েছিলেন।

বসরার স্বাস্থ্যকর্মী খালেদ হাসান (৪২) মন্তব্য করেছেন, ‘যেসব প্রতিশ্রুতি তারা দেয়, তার সবই মিথ্যা। সুতরাং আমরাও চুপ করে বসে থাকব না।’
এর আগে ইরাকের গত ১৪ জুলাই প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি বসরার জন্য তিনশ কোটি ডলার বরাদ্দের আশ্বাস দিয়েছেন।

প্রসঙ্গত, বসরাতে যে বিক্ষোভ কর্মসূচি পালিত হচ্ছে তাতে রাজনৈতিক দল ও সারকারের বিরুদ্ধে স্লোগান দেওয়া হচ্ছে। বসরা বহু বছর ধরে উপেক্ষিত। শিয়া অধ্যুষিত অঞ্চলটি প্রথমে সাদ্দাম হুসেনের শাসনামলে প্রত্যাশিত উন্নয়নের ছোঁয়া পায়নি। আর এখন শিয়া নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় থাকলেও তারা বসরাবাসীর প্রত্যাশা পূরণ করতে পারেনি।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে