কানাডার সঙ্গে বাণিজ্য-বিনিয়োগ স্থগিত সৌদি আরবের, রাষ্ট্রদূত বহিষ্কার

  অনলাইন ডেস্ক

০৬ আগস্ট ২০১৮, ১১:১৩ | অনলাইন সংস্করণ

কানাডার সঙ্গে সব ধরনের নতুন বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা স্থগিত করেছে সৌদি আরব। একই সঙ্গে সৌদি আরবে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূতকে বহিষ্কার ও কানাডার নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূতকে দেশে ফিরে আসার নির্দেশনা দিয়েছে দেশটি।

আজ সোমবার সামাজিক মাধ্যম টুইটারে একাধিক পোস্টে সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কানাডার দূতকে দেশ ছেড়ে যাওয়ার জন্য ২৪ ঘণ্টা সময় দেওয়া হয়েছে। সেখানে তাদের নিযুক্ত নিজেদের দূতকে ফিরিয়ে আনছেন তারা।

এই বিষয়ে কানাডার তরফ থেকে এখন পর্যন্ত প্রকাশ্যে কোনো প্রতিক্রিয়া করা হয়নি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবে বেশ কয়েকজন নারী অধিকারকর্মীকে আটকের ঘটনায় শুক্রবার এক টুইটে ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করে বিবৃতি দেয় কানাডা। বিবৃতিতে বলা হয়, ‘সৌদি কর্তৃপক্ষকে তাদের সবাইকে মুক্তি দেওয়ার আহ্বান জানাই।’ 

কানাডার এই বিবৃতিতে তাৎক্ষণিকভাবে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় সৌদি আরব। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের টুইটে বলা হয় ‘তাৎক্ষণিকভাবে মুক্তি’ শব্দগুচ্ছ ব্যবহার করে দেওয়া কানাডার বিবৃতি দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে খুবই দুর্ভাগ্যজনক, নিন্দনীয় ও অগ্রহণযোগ্য।

২০১৮ সালের মে মাস থেকে এখন পর্যন্ত বেশ কয়েকজন নারী অধিকারকর্মীকে গ্রেপ্তার করেছে সৌদি কর্তৃপক্ষ। তাদের মধ্যে বেশিরভাগই নারী গাড়ি চালানোর অনুমতি ও পুরুষ অভিভাবকত্ব আইনের বিরুদ্ধে প্রচারণায় যুক্ত ছিলেন। আটক হওয়া এসব অধিকারকর্মীদের মধ্যে রয়েছেন সৌদি-আমেরিকান নারী অধিকারকর্মী সামার বাদাউয়ি। কানাডার নাগরিকত্বও রয়েছে তার। তিনি সৌদি আরবের পুরুষ অভিভাবকত্ব আইন বাতিলের দাবি করে আসছেন। 

সামার বাদাউয়ির আরেক ভাই ব্লগার রাইফ বাদাউয়িকে সৌদি সরকারের সমালোচনা করায় কারাগারে আটক রাখা হয়েছে। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেওয়া সংস্কার পরিকল্পনার সঙ্গে তৈরি হওয়া ইতিবাচক চরিত্রের বিপরীতে তাকে গ্রেপ্তার করা হলে মুক্তি দাবি করে বিবৃতি দেয় কানাডা। এরপরই কূটনীতিক বহিষ্কারের কথা জানায় সৌদি আরব।

আন্দোলনকর্মী, শিক্ষাবিদ ও সাংবাদিকদের বিরুদ্ধে চলমান অভিযানের অংশ হিসেবে তাদের গ্রেপ্তার করা হয়েছে বলে দাবি করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে