ইমরানকে প্রধানমন্ত্রী পদে আজ মনোনয়ন দেবে পিটিআই

  অনলাইন ডেস্ক

০৬ আগস্ট ২০১৮, ১৪:১৯ | আপডেট : ০৬ আগস্ট ২০১৮, ১৮:২৯ | অনলাইন সংস্করণ

পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে ইমরান খানকে আনুষ্ঠানিকভাবে মনোনীত করতে আজ বৈঠকে বসছে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)'র সংসদীয় কমিটি। দলের প্রধান ইমরান খানের সভাপতিত্বে অনুষ্ঠিতব্য ওই বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রিপরিষদ সদস্যদের নামও মনোনীত করা হবে বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম 'দ্য ডন'।

ডনের এক প্রতিবেদনে জানানো হয়েছে, সরকারের কেন্দ্রীয় মন্ত্রিপরিষদের আকার ছোট রাখবেন বলে আগ থেকেই সিদ্ধান্ত নিয়ে রেখেছিলেন ইমরান। মন্ত্রীদের সংখ্যা ১৫-২০ এর বেশি হবে না বলে সাফ জানিয়ে দিয়েছিলেন তিনি।

গতকাল রোববার ডনকে দেওয়া সাক্ষাৎকারে পিটিআই মুখপাত্র ফাওয়াদ চৌধুরী ফাওয়াদ বলেন, ‘সোমবার সংসদীয় কমিটির বৈঠকে ইমরান খানকে দেশের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে আনুষ্ঠানিকভাবে মনোনীত করা হবে।'

এ সময় মন্ত্রিপরিষদ সদস্যদের নাম ঘোষণা করা হবে কিনা সে বিষয়ে জানতে চাওয়া হলে ফাওয়াদ বলেন, ‘সংসদীয় কমিটির বৈঠকে মন্ত্রিপরিষদ সদস্যদের নামও চূড়ান্ত হবে বলে আশা করা হচ্ছে।’

পিটিআই সূত্রকে উদ্ধৃত করে প্রতিবেদনে আরও বলা হয়, নির্বাচনে ছয়টি আসনে জয় পাওয়া দল মুত্তাহিদা কওমি মুভমেন্ট-পাকিস্তান (এমকিউএম-পি) সরকার গঠনের জন্য পিটিআইকে সমর্থন জানিয়ে সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করে। এর পরই দলটি থেকে একজনকে কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়ার কথা ভাবছে পিটিআই।

পাকিস্তানে গত ২৫ জুলাই সাধারণ নির্বাচনে পিটিআই পেয়েছে ১১৫টি আসন। নওয়াজ শরিফের দল পিএমএল-এন ৬৪টি ও পিপিপি ৪৩টি আসনে জয় পেয়েছে। পাকিস্তানে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করতে একটি দলকে ১৩৭টি আসন পেতে হয়। সেক্ষেত্রে ইমরানের দল ২২টি আসনে পিছিয়ে থাকায় জোট সরকার গঠনের জন্য ছোট দল ও স্বতন্ত্র প্রার্থীদের সঙ্গে আলোচনা শুরু করে ইমরান।

পিটিআই মুখপাত্র ফাওয়াদ সাক্ষাৎকারে দাবি করেন, জাতীয় পরিষদে তাদের জোটবদ্ধ আসন সংখ্যা ১৭৪-এ পৌঁছেছে। সরকার গঠনের জন্য পিটিআই এখন স্বস্তিদায়ক অবস্থানে আছে। ১৭৪টি আসনের মধ্যে এখন পর্যন্ত বেলুচিস্তান ন্যাশনাল পার্টি (বিএনপি)'র চারটি আসন যুক্ত করা হয়নি বলে জানিয়েছেন ফাওয়াদ। কারণ এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে পিটিআইকে সমর্থন জানায়নি বিএনপি। দলটির সঙ্গে পিটিআই-এর আলোচনা চলছে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে