ইরানকে নিষেধাজ্ঞার পর 'বাকিদের' হুমকি দিলেন ট্রাম্প

  অনলাইন ডেস্ক

০৭ আগস্ট ২০১৮, ১৭:৪৬ | আপডেট : ০৭ আগস্ট ২০১৮, ১৮:৪১ | অনলাইন সংস্করণ

আজই ইরানের ওপর বেশ কড়া নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞার ফলে প্রথম দফায় ডলার ও স্বর্ণের মাধ্যমে বাণিজ্য করতে পারবে না দেশটি। তবে ইরানকে দমাতে শুধু নিষেধাজ্ঞা দিয়েই থেমে থাকেননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, বাকি দেশগুলোর প্রতি ছুড়ে দিয়েছেন একপ্রকার হুমকিই।  

সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে করা এক পোস্টে ট্রাম্প বলেছেন, 'ইরানের সঙ্গে যেই বাণিজ্য করবে, সে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য করতে পারবে না।'

আজ মঙ্গলবার টুইটে এমন মন্তব্য করেন ট্রাম্প। এর কিছু আগেই ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। স্থানীয় সময় দিবাগত রাত ১২টা থেকে তা কার্যকর করা হবে।

সংবাদমাধ্যম সিনএনএনের খবরে বলা হয়, ডলার ও স্বর্ণের মাধ্যমে বাণিজ্যের নিষেধাজ্ঞার পাশাপাশি সফটওয়্যার গাড়ি তৈরির খাতের উপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এ ছাড়া বহির্বিশ্ব থেকে বিমান, খাদ্যপণ্য ও অন্যান্য পণ্য কেনার সুযোগও নেই তেহরানের। দ্বিতীয় দফায় দেশটির জ্বালানি খাতে নিষেধাজ্ঞা কার্যকর করা হবে।

টুইটে ট্রাম্প লেখেন, 'ইরানের ওপর নিষেধাজ্ঞা আনুষ্ঠানিকভাবে আরোপ করা হয়েছে। এটা সর্বকালের সবচেয়ে শক্ত নিষেধাজ্ঞা এবং নভেম্বরে এটা নতুন ধাপে উঠবে। ইরানের সঙ্গে যেই বাণিজ্য করবে, সে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য করতে পারবে না। আমি বিশ্ব শান্তির আহ্বান জানাচ্ছি, আর কিছু না।'

ইরানের ওপর নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় দেশটির প্রধানমন্ত্রী হাসান রুহানি জানিয়েছেন, নিষেধাজ্ঞা চলাকালে অবিশ্বাসী মার্কিন প্রশাসনের সঙ্গে কোনো ধরনের সমঝোতায় যাবে না ইরান। যুক্তরাষ্ট্র যেদিন একঘরে হয়ে পড়বে সেদিন ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য অনুতপ্ত হবে।

রুহানি আরও জানান, ছয় পরাশক্তি নিয়ে করা পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র যখন নাম প্রত্যাহার করে নিয়েছেন সেদিনই তারা বিশ্বাসযোগ্যতা হারিয়েছে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে