মসজিদ ভাঙবে চীন সরকার, রুখতে শত শত মুসলিম

  অনলাইন ডেস্ক

১০ আগস্ট ২০১৮, ২০:০৫ | অনলাইন সংস্করণ

চীনের নিংজিয়া অঞ্চল অবস্থিত ওয়েইঝউ গ্রান্ড মসজিদ ভেঙে ফেলার সিদ্ধান্ত নিয়েছে চীন সরকার। তবে যে কোনো মূল্যে মসজিদটি ধ্বংস রুখতে অবস্থান নিয়েছে দেশটির শত শত মুসলিম।

সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, মসজিদ ভবনের যথাযথ অনুমোদন না থাকার কারণে চীন সরকার সেটি ভেঙে ফেলার সিদ্ধান্ত নেয়।

এদিকে মসজিদের সামনে উপস্থিত মুসলিমদের একজন বলেন, 'আমরা সরকারকে মসজিদটি স্পর্শও করতে দেবো না।'

চীনের একজন প্রশাসনিক কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, গত ৩ আগস্ট মসজিদটি ভেঙে ফেলার নোটিশ দেওয়া হয়। পরে ওই নোটিশটি অনলাইনে হুই মুসলিম সম্প্রদায়ের মধ্যে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। এরপর থেকে সরকারি এই সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নেয় তারা। এর জের ধরে গতকাল বৃহস্পতিবার থেকে মসজিদটির বাইরে জড়ো হতে থাকে মুসলিমরা। আজ শুক্রবারও সেখানে অবস্থান করেছে তারা।

মসজিদটি দুই বছর ধরে নির্মাণের পর কেন ভেঙে ফেলা হবে তা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন বলে জানিয়েছে হংকংভিত্তিক সংবাদপত্র সাউথ চায়না মর্নিং পোস্ট। প্রশ্ন উঠেছে-মসজিদর ভবনের অনুমোদন না থাকলে তা কেন নির্মাণের সময়ই জানানো হয়নি?

এ বিষয়ে সরকারি এক কর্মকর্তা রয়টার্সকে জানান, মসজিদটি পুরোপুরি ধ্বংস করা হবে না। সরকার শুধু সেটির আকৃতিতে 'পরিবর্তন' আনতে চায়।

তবে শুক্রবার থেকে মসজিদটি ভাঙার কাজ শুরু করার কথা থাকলেও, তা শুরু হয়েছে কিনা, কিংবা সরকার কোনো সমোঝতায় পৌঁছেছে কিনা তা বিবিসির খবরে বলা হয়নি।

চীনে কম-বেশি ২ কোটি ৩০ লাখ মুসলিম রয়েছে। নিংজিয়া অঞ্চলেও ইসলাম বেশ জনপ্রিয়। তবে দেশটিতে মুসলিমরা সাম্প্রদায়িক প্রতিকূলতার মধ্যে রয়েছে বলে দাবি করেছে বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা। আর এই প্রতিকূলতা দিন দিন বাড়ছে বলে জানিয়েছে তারা।

 

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে