‘কফি আনানকে বিদায় বলা অনেক কঠিন’

  বিদেশ ডেস্ক

১৩ সেপ্টেম্বর ২০১৮, ১৭:২৮ | অনলাইন সংস্করণ

জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের শেষকৃত্য অনুষ্ঠানে তার কর্মজীবনের প্রশংসা  করেছেন তার পরিবারের সদস্য হতে শুরু করে বিশ্বনেতারা।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টায় কফি আনানের শেষকৃত্য অনুষ্ঠান শুরু হয়। শেষ হবে সন্ধ্যা সাড়ে ৬টায়।

কফি আনানের বর্ণাঢ্য জীবন নিয়ে কথা বলেছেন তার পরিবারের সদস্য ও বিশিষ্টজনেরা। জাতিসংঘের সাবেক এ মহাসচিবের মেয়ে আমা আনানা আদেদেজি বাবার প্রশংসা করে বলেন, ‘এমন একজন বাবা পেয়ে আমি অনেক ভাগ্যবতী, যাকে বিদায় বলাটা অনেক কঠিন’।

জাতিসংঘের বর্তমান মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেন ‘আমরা তার বিজ্ঞতা থেকে পুরস্কৃত হয়েছি’।

ঘানার প্রেসিডেন্ট নানা আকুফো আদ্দো কফি আনান সম্পর্কে বলেন ‘তিনি আমাদের দেশের (ঘানা) জন্য সুনাম বয়ে নিয়ে এসেছেন’।

এরপর ঘানার প্রেসিডেন্ট কফি আনানকে অনেকগুলো বিশেষণ দিয়ে ভূষিত করে তার বক্তব্য শেষ করেন। তিনি বলেন, 'কফি আনান একজন ‘চমৎকার, বিশ্বজনীন, আত্মবিশ্বাস নির্মাতা, মার্জিত,বাকপটু, ভদ্র স্বভাব বিশিষ্ট, বিনয়ী, বহুভাষী, গর্বিত আফ্রিকান, শান্তি তৈরিকারী ও মহৎ কূটনীতিক ছিলেন’।

তিনদিনের জাতীয় শোক পালন শেষ হওয়ার মধ্যদিয়ে আজ ঘানার রাজধানী শহরের আক্রা ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টায় তার এ শেষকৃত্য শুরু হয়। সিঙ্গাপুরভিত্তিক সংবাদমাধ্যম চ্যানেল নিউজ এশিয়ার এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

কফি আনান ১৯৯৭ থেকে ২০০৬ সাল পর্যন্ত জাতিসংঘের মহাসচিবের দায়িত্ব পালন করেন। তিনি কিছুদিন অসুস্থ থাকার পর সুইজারল্যান্ডে তার বাসভবনে গত ১৮ আগস্ট মারা যান। মৃত্যু তার বয়স হয়েছিল ৮০ বছর।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে