ফ্লোরিডায় ঘূর্ণিঝড় মাইকেলের তাণ্ডব, নিহত ১

  অনলাইন ডেস্ক

১১ অক্টোবর ২০১৮, ১৩:০১ | অনলাইন সংস্করণ

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ২৫০ কিলোমিটার বেগে আঘাত হেনেছে শতাব্দীর সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় 'মাইকেল'। চার মাত্রার এ ঝড়ের আঘাতে সমুদ্র তীরবর্তী শহরগুলোতে তাৎক্ষণিক বন্যা দেখা দিয়েছে। বিদ্যুৎহীন হয়েছে পড়েছে পাঁচ লাখ বাসিন্দা।

গতকাল বুধবার স্থানীয় সময় সন্ধ্যায় ফ্লোরিডার প্যানহ্যান্ডেলে আঘাত হানে ঘূর্ণিঝড়টি। এ সময় গাছ ভেঙে পড়ে একজনের মৃত্যু হয়। বর্তমানে ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে আলাবামা ও জর্জিয়ার দিকে এগিয়ে যাচ্ছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে,আজ বৃহস্পতিবার নাগাদ ঘূর্ণিঝড় 'মাইকেল'ক্রান্তীয় ঝড়ে পরিণত হতে পারে বলে ধারণা করছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হ্যারিকেন সেন্টার (এনএইচসি)। ইতোমধ্যে ফ্লোরিডার তিন লাখ ৭০ হাজার মানুষকে উঁচু স্থানে সরিয়ে নেওয়ার আদেশ জারি করা হয়েছে। এছাড়া ফ্লোরিডা, আলাবামা ও জর্জিয়ায়ও জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। উদ্ধার কাজে নিয়োজিত আছেন সাড়ে তিন হাজার উদ্ধারকর্মী।

ফ্লোরিডায় আঘাত হানার আগে মধ্য আমেরিকার দেশ নিকারাগুয়া, হন্ডুরাস ও এল সালভাদরে ঘূর্ণিঝড়টির তাণ্ডবে অন্তত ১৩ জনের মৃত্যু হয়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর খবরে জানা গেছে।

মিয়ামিভিত্তিক ন্যাশনাল হারিকেন সেন্টারের (এনএইচসি) বুলেটিনে বলা হয়, ঘূর্ণিঝড় মাইকেলের গতিবেগ বেড়ে ক্যাটেগরি-চার এ রূপ নিয়েছে। ফ্লোরিডার কোথাও কোথাও ১২ ফুট উঁচু জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে। এটি স্থলে আঘাত হানার পর দুর্বল হয়ে দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হবে। এ ঝড়ের কারণে ৩০০ মাইল উপকূল এলাকা ঝুঁকির সম্মুখীন হয়েছে।

এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প গত মঙ্গলবার সাংবাদিকদের বলেন, 'আসন্ন হ্যারিকেন মোকাবেলার জন্য আমরা ভালোভাবে প্রস্তুত।'
ফ্লোরিডার গভর্নর রিক স্কট 'মাইকেলকে' এক দানবীয় ঝড় বলে আখ্যায়িত করেছেন। এই এলাকার স্কুল ও অফিসগুলো এ সপ্তাহে বন্ধ রাখা হয়েছে।

 

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে