কনস্যুলেটে খাশোগিকে হত্যা ‘মারাত্মক ভুল’ : সৌদি আরব

  অনলাইন ডেস্ক

২২ অক্টোবর ২০১৮, ০৯:১২ | আপডেট : ২২ অক্টোবর ২০১৮, ১৪:৪৭ | অনলাইন সংস্করণ

সাংবাদিক জামাল খাশোগিকে তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে হত্যার ঘটনা ‘মারাত্মক ভুল’ ছিল বলে মন্তব্য করেছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবাইর। এ হত্যাকাণ্ডের বিষয়ে যুবরাজ মোহাম্মদ বিন সালমান কিছুই জানতেন না বলেও দাবি করেন তিনি।

গতকাল রোববার যুক্তরাষ্ট্রের ‘ফক্স’ সম্প্রচার মাধ্যমে এক সাক্ষাৎকারে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। এ সময় সৌদি সাংবাদিক খাশোগির পরিবারের প্রতি সমবেদনাও জানিয়েছেন তিনি।

আদেল আল জুবাইর বলেন, ‘ঘটনাটি একটি মারাত্মক ভুল। ভয়াবহ এক মর্মান্তিক ঘটনা। তার পরিবারের সঙ্গে আমরাও সমব্যাথী। আমরা তাদের বেদনা হৃদয়ঙ্গম করতে পারছি।’

তিনি আরও বলেন, ‘দুঃখজনকভাবে একটি গুরুতর ভুল হয়ে গেছে। এর জন্য দায়ীদের জবাবদিহি করা হবে বলে আমি তাদেরকে আশ্বস্ত করছি।’

সাংবাদিক খাশোগি কীভাবে নিহত হলেন, তার দেহ-ই বা কোথায়? সৌদি আরব তা জানে না এবং এ ঘটনায় প্রিন্স মোহাম্মদও দায়ী নন বলে জানান জুবাইর। তিনি বলেন, ‘একটি অভিযানে কর্মকর্তারা তাদের ক্ষমতার মাত্রাতিরিক্ত প্রয়োগ ঘটিয়েছে এবং তাদের দায়িত্বের গন্ডি ছাড়িয়ে গেছে। তারা ভুল করে খাশোগিকে মেরে ফেলেছে এবং পরে তারা তা ধামাচাপা দেওয়ার চেষ্টা করেছে।’

এর আগে শুক্রবার সৌদি আরবের এক রাষ্ট্রীয় বিবৃতিতে বলা হয়, খাশোগি হত্যাকাণ্ডে এখনও তদন্ত চলছে। ইতিমধ্যে ১৮ জন সৌদি নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে। এ ঘটনায় জড়িত দুই জ্যেষ্ঠ কর্মকর্তাকে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃত দুই কর্মকর্তা হলেন-সৌদির রয়্যাল কোর্টের উপদেষ্টা সৌদ আল কাহতানি ও সহকারী গোয়েন্দা প্রধান আহমেদ আশিরি।

আলাদা এক বিবৃতিতে সৌদির পাবলিক প্রসিকিউটর দাবি করেছেন, সৌদি কনস্যুলেটে দেখা করতে যাওয়া কয়েকজনের সঙ্গে খাশোগির লড়াই হয়। আর তাতেই তার মৃত্যু হয়।

গত ২ অক্টোবর সৌদি সাংবাদিক জামাল খাশোগি প্রয়োজনীয় কাগজপত্র নিতে তুরস্কের ইস্তাম্বুল শহরের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর আর বের হননি। তুরস্কের দাবি, তাদের তদন্তকারীদের হাতে নিশ্চিত প্রমাণ রয়েছে কনস্যুলেট ভবনের ভেতরে খাশোগিকে হত্যা করা হয়েছে। ১৫ সদস্যের একটি সৌদি দল এই হত্যাকাণ্ড ঘটিয়েছে।

তবে সৌদি আরব এতদিন দাবি করে আসছিল, খাশোগি কনস্যুলেট ভবন থেকে বের হয়ে গেছেন। এ বিষয়ে তুরস্কের পক্ষ থেকে প্রমাণ চাওয়া হলে তা সরবরাহে ব্যর্থ হয়েছে রিয়াদ।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে