নিলামে স্টিফেন হকিংয়ের জিনিসপত্র, দাম…

  অনলাইন ডেস্ক

০৯ নভেম্বর ২০১৮, ২০:৩৪ | আপডেট : ০৯ নভেম্বর ২০১৮, ২০:৩৯ | অনলাইন সংস্করণ

স্টিফেন হকিংয়ের রেখে যাওয়া গবেষণাপত্রের পাণ্ডুলিপি, হুইলচেয়ার, মেডেল এবং কাজের স্বীকৃতি হিসেবে পাওয়া পুরস্কারসহ বেশে কিছু জিনিসপত্র নিলামে উঠেছে। সম্প্রতি ব্রিটেনের নিলাম সংস্থা ‘ক্রিস্টিজ অনলাইনের মাধ্যমে আয়োজিত এই নিলামে স্থান পেয়েছে হকিংসের এই জিনিসগুলো। যেগুলোর কয়েকটি গতকাল বৃহস্পতিবার বিক্রিও হয়েছে।

সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের একটি প্রতিবেদনে বলা হয়, নিলামে আরও কিছু গুরুত্বপূর্ণ জিনিস স্থান পায়। যার মধ্যে রয়েছে হকিংয়ের সই করা ও আঙুলের ছাপ দেওয়া ‘আ ব্রিফ হিস্ট্রি অফ টাইম’র একটি কপি এবং ১৯৬৫ সালে তার লেখা একটি গবেষণাপত্র।

নিলামে হকিংয়ের সই করা ও আঙুলের ছাপ দেওয়া ‘আ ব্রিফ হিস্ট্রি অফ টাইম’র কপিটি বিক্রি হয় ৭৫ লাখ ২ হাজার ৬১৬ টাকায়। ৩ কোটি ২৩ লক্ষ ৮৪ হাজার ১৮ টাকায় বিক্রি হয় তার ব্যবহারকৃত হুইলচেয়ার। এছাড়া তার ‘দ্য সিম্পসনস’ সিরিয়ালের লেখা চিত্রনাট্যটি ৬ লাখ ৮২ হাজার ৫৬ টাকা বিক্রি হয়। অন্যদিকে হকিংসের মেডেলগুলোর দাম ওঠে দেড় কোটি টাকার মতো।

হকিংসের মেয়ে লাকি বলেন, ‘তার (বাবা) কাজের প্রশংসাগুলো আমাদের পিতার অসাধারণ জীবনকে স্বরণীয় এবং চিত্তাকর্ষক কাজগুলো স্মৃতি ধরে রাখতে সুযোগ দেয়।’

তবে নিলাম বিক্রি হওয়া জিনিসপত্র থেকে যে টাকা আয় হবে, তার একটি অংশ হকিংসের পরিবারের হাতে তুলে দেওয়া হবে বলে জানান ওই নিলাম সংস্থা। কিন্তু হুইলচেয়ার বিক্রির টাকা যাবে প্রয়াত বিজ্ঞানীর ‘স্টিফেন হকিং ফাউন্ডেশন’ সংস্থা এবং মোটর নিউরন জিডিস অ্যাসোসিয়েশনে। এই মোটর নিউরন রোগে আক্রান্ত হয়েই আজীবন হুইলচেয়ারবন্দী ছিলেন হকিং।

অনুষ্ঠিত হওয়া ওই নিলামে আরও বেশকিছু বিজ্ঞানীর গুরুত্বপূর্ণ জিনিস নিলামে তোলা হয়। যার মধ্যে ছিল— স্যার আইজ্যাক নিউটনের সই করা ব্যাঙ্ক ঋণ সংক্রান্ত একটি নথি, চার্লস ডারউইনের লেখা কিছু চিঠি এবং নিউটন সম্পর্কে অ্যালবার্ট আইনস্টাইনের একটি লিখিত অভিমত।

স্যার আইজ্যাক নিউটনের স্বাক্ষর করা ব্যাংক ঋণ সংক্রান্ত একটি নথি বিক্রি হয়েছে ৬১ লাখ ৩৮ হাজার ৫০৪ টাকা। নিউটনের একটি চিত্রনাট্য বিক্রি হয় ১ কোটি ৯১ লাখ ২ হাজার ৮৯৬ টাকায়। এছাড়া ডারউইনের দ্বারা লেখা আইনস্টেনের পাণ্ডুলিপির একটি কপি বিক্রি করা হয়েছে ৩৫ লাখ ৪৬ হাজার ৬৯১ টাকায়। অন্যদিকে নিউটন সম্পর্কে অ্যালবার্ট আইনস্টাইনের একটি লিখিত অভিমত বিক্রি হয় ১ লাখ ৫০ হাজার ৫২৩ টাকায়।

প্রসঙ্গত, বিশ্বের সমকালীন তাত্বিক পদার্থবিদের মধ্যে অন্যতম মনে করা হয় স্টিফেন হকিংসকে। দীর্ঘদিন ধরে মোটর নিউরন রোগে আক্রান্ত হয়ে ২০১৮ সালে ১৪ মার্চ ৭৬ বছর বয়সে মৃত্যু বরণ করেন তিনি।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে