sara

জাকির নায়েকের ‘পিস’ টিভির বিরুদ্ধে যুক্তরাজ্যে তদন্ত

  অনলাইন ডেস্ক

২২ নভেম্বর ২০১৮, ১৩:৪৫ | অনলাইন সংস্করণ

ভারতীয় ইসলামী চিন্তাবিদ, ধর্মপ্রচারক, বক্তা ও লেখক জাকির নায়েকের পিস টিভির বিরুদ্ধে তদন্ত শুরু করেছে যুক্তরাজ্য। ধর্ম নিয়ে ঘৃণা ছড়ানো ও তরুণদের জঙ্গিবাদে উসকানি দেওয়ার অভিযোগে এ তদন্ত চালাচ্ছে দেশটির সম্প্রচার মাধ্যম নিয়ন্ত্রণকারী সংস্থা ‘অফিস অব কমিউনিকেশনস (অফকম)।

আজ বৃহস্পতিবার দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ইতিমধ্যেই ব্রিটিশ একটি থিংক ট্যাংক পিস টিভির সম্প্রচার চালু থাকা নিয়েও তুলেছে প্রশ্ন।

যুক্তরাজ্যের সম্প্রচারমাধ্যম নিয়ন্ত্রণকারী সরকারি সংস্থা অফকমের এক বিবৃতিতে বলা হয়েছে, ঘৃণাবাদী ও আক্রমণাত্মক বক্তব্য প্রচার ও অপরাধের প্রভাবিত করার মতো ছয়টি বিষয়ে পিস টিভির বিরুদ্ধে তাদের তদন্ত চলমান রয়েছে। দ্রুতই এর ফলাফল প্রকাশ করা হবে।

এদিকে পিস টিভিকে অফকম ইতিমধ্যে দুইবার দোষী সাব্যস্ত করেছে। যদিও চ্যানেলটি এখনও তার লাইসেন্স হারায়নি।

জাকির নায়েক ২০০৬ সালে প্রতিষ্ঠা করেছিলেন পিস টিভি।  চ্যানেলটির দাবি, বিশ্বজুড়ে তাদের দর্শক সংখ্যা ২০ কোটি। বাংলাদেশ ও ভারতে নিষিদ্ধ হলেও যুক্তরাজ্যে ইংলিশ ও উর্দু, দুই ভাষাতেই সম্প্রচারিত হচ্ছে পিস টিভি। যুক্তরাজ্যে পিস টিভির সম্প্রচার এখনও কেন বন্ধ করে দেওয়া হয়নি তা নিয়ে প্রশ্ন উত্থাপন করেছে ব্রিটিশ গবেষণা প্রতিষ্ঠান ‘হেনরি জ্যাকসন সোসাইটি।’

২০১৬ সালে ঢাকায় হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) হামলা চালায়। হামলাকারীদের মধ্যে অন্তত একজন জাকির নায়েকের ‘বিদ্বেষমূলক ভাষণে অনুপ্রাণিত’ ছিলেন বলে অভিযোগ আছে। ওই বছরই জুলাই মাসে ভারত থেকে পালিয়ে মালয়েশিয়ার পুত্রজায়ায় আশ্রয় নেন ৫৩ বছর বয়সী এই ইসলামী চিন্তাবিদ।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে