sara

করাচিতে চীনা কনস্যুলেটের বাইরে সন্ত্রাসী হামলা, বেইজিংয়ের নিন্দা

  অনলাইন ডেস্ক

২৪ নভেম্বর ২০১৮, ০৯:২২ | আপডেট : ২৪ নভেম্বর ২০১৮, ১৪:৩১ | অনলাইন সংস্করণ

পাকিস্তানের করাচিতে চীনের কনস্যুলেট ভবনের বাইরে সন্ত্রাসী হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে চীন। একই সঙ্গে ইসলামাবাদকে চীনের নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে বলেছে দেশটি।

গতকাল শুক্রবার কনস্যুলেটের কাছে বন্দুকধারীদের সঙ্গে গোলাগুলিতে দুই পুলিশসহ অন্তত ছয়জন নিহত হয়েছে।  এ সময় চারজন হামলাকারীও নিহত হন। ঘটনাস্থলে বিস্ফোরণেরও শব্দ শোনা গেছে।

এ ঘটনার পরই এক বিবৃতিতে নিন্দা জানিয়েছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং সুয়াং। বিবৃতিতে তিনি বলেন, ‘চীন তাদের কূটনৈতিক মিশনের বিরুদ্ধে যেকোনো সহিংস হামলার তীব্র নিন্দা জানাচ্ছে। পাকিস্তানকে তাদের দেশের চীনা নাগরিক এবং প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তা নিশ্চিত করার ব্যবস্থা নেওয়ার অনুরোধ করছে।’

গেং আরও জানান, তিন ব্যক্তি কনস্যুলেটে ঢুকে পড়তে চেয়েছিল। পাকিস্তানের পুলিশ পরে তাদেরকে হত্যা করে। এতে কনস্যুলেটের স্টাফরা রক্ষা পেয়েছে। এ সময় হামলায় নিহত দুই পাকিস্তানি পুলিশের জন্য সমবেদনাও প্রকাশ করেন গেং।

হামলার দায় স্বীকার করা বেলুচিস্তানের চীনা বিনিয়োগ বিরোধী বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী বেলুচিস্তান লিবারেশন আর্মি সম্পর্কে জিজ্ঞেস করা হলে চীনা মুখপাত্র বলেন, ‘আমি যতটুকু জানি, পাকিস্তানের পক্ষ থেকে ঘটনার তদন্ত শুরু হয়েছে।’

এদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের কার্যালয় থেকে শুক্রবার এক বিবৃতিতে বলা হয়েছে, তিনি ঘটনার পূর্ণ তদন্তের নির্দেশ দিয়েছেন এবং এর পেছনে জড়িতদের খুঁজে বের করার সংকল্প ব্যক্ত করেছেন।

সম্প্রতি ছয় হাজার কোটি ডলার ব্যয়ে তৈরি হচ্ছে চীন-পাকিস্তান ইকোনোমিক করিডর। চীনের সিনজিয়াংয়ের কাশগরের সঙ্গে পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের সংযোগ স্থাপন করবে এ করিডর। কিন্তু বেলুচিস্তানের স্থানীয় লোকজন এবং বিচ্ছিন্নতাবাদীরা এ প্রকল্পের বিরোধিতা করছে।

একই দিন পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রদেশের আত্মঘাতী বোমা বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৩২ জনে দাঁড়িয়েছে। ডনের প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল শুক্রবার সকালে প্রদেশের ওরাকজি জেলার শিয়া অধ্যুষিত এলাকা কালায়া বাজারে হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় আহত হয়েছেন কমপক্ষে ৩১ জন।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে