বিধানসভা নির্বাচন : পাঁচ রাজ্যে বিজেপির ভরাডুবি

  অনলাইন ডেস্ক

১১ ডিসেম্বর ২০১৮, ১৪:২২ | আপডেট : ১১ ডিসেম্বর ২০১৮, ১৪:৪১ | অনলাইন সংস্করণ

আশঙ্কাই কী সত্যি হতে চলেছে? লোকসভার নির্বাচনের আগে সেমিফাইনালেই বড়সড় হতাশা অপেক্ষা করছে কি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য। বিধানসভা নির্বাচনে পাঁচ রাজ্যে ভরাডুবি সেদিকেই ইঙ্গিত দিচ্ছে।

পাঁচ রাজ্যের মধ্যেও আপাতত একটিতেও ভালো খবর নেই বিজেপির জন্য। রাজস্থানে প্রত্যাশিতভাবেই এগিয়ে রয়েছে কংগ্রেস। টঙ্ক কেন্দ্রে সচিন পাইলট এগিয়ে যাওয়ার পর থেকেই তার বাড়ির সামনে ও কংগ্রেস অফিসের সামনে শুরু হয়ে গেছে আগাম বিজয়োল্লাস। তবে ঝালরাপাটনে মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে এখনও এগিয়ে রয়েছেন। সর্দারপুরায় এগিয়ে কংগ্রেস প্রার্থী অশোক গেহলট।

নির্বাচন কমিশনের দেওয়া প্রাথমিক ফলাফল, রাজস্থানে ৮২টি আসনে এগিয়ে রয়েছে কংগ্রেস। বিজেপি এগিয়ে ৬২টি আসনে। অন্যান্যরা এগিয়ে রয়েছে ২১টি আসনে। ছত্তিশগড়ে রাজনন্দগাঁও কেন্দ্রে প্রথমে অনেকটাই পিছিয়ে গেলেও পরে এগিয়ে যান মুখ্যমন্ত্রী রমন সিং। প্রাথমিক ফলাফলে গোটা রাজ্যেই পিছিয়ে পড়েছে বিজেপি। বিপর্যয়ের মুখে সাবেক মুখ্যমন্ত্রী অজিত যোগী। মারওয়াহি কেন্দ্রে এই মুহূর্তে তিনি তৃতীয় স্থানে রয়েছেন। প্রতিবেদন লেখা পর্যন্ত কংগ্রেস এগিয়ে ১৩টি আসনে, বিজেপি এগিয়ে ৪টি আসনে ও জনতা কংগ্রেস এগিয়ে একটি আসনে।

মধ্যপ্রদেশে ফল ত্রিশঙ্কু হওয়ার দিকে এগোচ্ছে। হাড্ডাহাড্ডি টক্কর চলছে কংগ্রেস ও বিজেপির মধ্যে। বিজেপির ৮ মন্ত্রী পিছিয়ে রয়েছেন। তবে বুধনিতে এগিয়ে রয়েছেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। বিজেপি এগিয়ে ১১০ আসনে, কংগ্রেস এগিয়ে ১১১ আসনে আর নির্দলীয় প্রার্থীরা এগিয়ে ৬টি আসনে।

তেলেঙ্গানায় ফের সরকার গড়ার পথে টিআরএস। গজওয়াল আসনে এগিয়ে রয়েছেন মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাও। চন্দ্রায়ণ গুট্টা কেন্দ্রে জিতেছেন এআইএমআইএম প্রার্থী আকবরউদ্দিন ওয়াইসি।

এদিকে ১০ বছর পর কংগ্রেসের হাতছাড়া হতে চলেছে মিজোরাম। সেখানে এগিয়ে রয়েছে মিজে ন্যাশনাল ফ্রন্ট। ২২টি আসনে এগিয়ে এমএনএফ। ১২টি আসনে এগিয়ে রয়েছে কংগ্রেস। বিজেপি এগিয়ে মাত্র ২টি আসনে।

ফলাফল প্রকাশের শুরুতে থেকেই কংগ্রেসের পালে হাওয়া লাগায় আজ মঙ্গলবার সকাল ১০টার মধ্যেই খালি হয়ে যায় দিল্লির বিজেপি অফিস। তবে সকাল থেকেই দিল্লির কংগ্রেস অফিসের সামনে উৎসবের আমেজ বিরাজ করেছে।  

উল্লেখ্য, গত শুক্রবার ভারতের এই পাঁচ রাজ্যের বিধানসভার ভোট শেষ হয়। পাঁচ রাজ্যের ভোটকে কেন্দ্র করে সব দলই বলে আসছিল যে এটি হবে আগামী বছর ভারতে অনুষ্ঠেয় লোকসভা নির্বাচনের সেমিফাইনাল। আর ফাইনাল হবে এপ্রিল-মে মাসে। গুরুত্ব বিবেচনায় এই পাঁচ রাজ্যের নির্বাচনের ফলাফলের দিকে ভারতবাসী নজর রাখছে।

  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ

ই-পেপার

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে